Sunday, 12 April 2020

করোনার দুর্যোগের সময় ভারত ১৩টি দেশকে ‘হাইড্রক্সিক্লোরোকুইন’ সাপ্লাই করবে

ওয়েব ডেস্ক ১২ ই এপ্রিল ২০২০ :নভেল করোনাভাইরাস প্রতিরোধে বেশ নাম করেছে ভারতে প্রস্তুতকৃত ‘হাইড্রক্সিক্লোরোকুইন’ নামক ম্যালেরিয়ার ওষুধ। দেশটির চিকিৎসকরা কভিড-১৯ আক্রান্ত রোগীর ক্ষেত্রে এই ওষুধ প্রয়োগ করে কার্যকারিতার প্রমাণ পেয়েছেন। দেশের  স্বাস্থ্য মন্ত্রণালয় থেকেও এর সফল প্রয়োগের কথা বলা হয়েছে।
করোনাভাইরাসের চিকিৎসায় সুনির্দিষ্ট ওষুধ আবিষ্কারের আগ পর্যন্ত আপৎকালীন প্রতিষেধক হিসেবে সবাই যখন এই ওষুধের প্রতি শিল মোহর দিয়েছিল , তখনই হুট করে এর রপ্তানি নিষিদ্ধ করে দিয়েছিল ভারত নিজেদের অভ্যন্তরীন চাহিদা মেটানোর জন্য । কিন্তু এ নিয়ে যুক্তরাষ্ট্রের হুমকির পর মোদী সরকার  তার সিদ্ধান্ত বদল করেছে। হাইড্রক্সিক্লোরোকুইনের জন্য আবেদন করা ৩০টি দেশের মধ্যে ১৩টিকে এই ওষুধ দিতে সম্মত হয়েছে মোদী সরকার । এর মধ্যে বাংলাদেশও একটি। এর মাধ্যমে করোনার বিপদের এই সময়ে সত্যিকারের বন্ধুর পরিচয় দিয়েছে ভারত।

 পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, মানবিক কারণে হাইড্রক্সিক্লোরোকুইনের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। ইতোমধ্যে গুজরাটের তিনটি করখানা থেকে যুক্তরাষ্ট্রে ২ কোটি ৯০ লাখ ডোজ ওষুধ পাঠানোর প্রক্রিয়া চূড়ান্ত করেছে ভারত সরকার। এরপর জরুরি ভিত্তিতে পাঠানো হবে স্পেন, জার্মানিসহ ভয়ংকরভাবে আক্রান্ত ইউরোপের আরো কয়েকটি দেশে। শিগগিরই বাংলাদেশও পাবে এই ওষুধ।

No comments:

Post a Comment

loading...