Saturday, 25 April 2020

কিমের অসুস্থতার সুযোগ নিতে গেলে বিপদে পড়তে পারে আমেরিকা ,হতে পারে পারমাণবিক যুদ্ধ

ওয়েব ডেস্ক ২৫ শে এপ্রিল ২০২০: উত্তর কোরিয়ার নেতা কিম জং উন’র অসুস্থতার খবর সম্প্রতি সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। বুকে অপরেশন করার পর নাকি সংকটজনক পরিস্থিতি হয়েছে তার। এমতাবস্থায় বিশ্ব রাজনীতিতে পালাবদলের পরিস্থিতি তৈরি হয়েছে বলে ধারণা করেছেন অনেকে।

এই পরিস্থিতিতে প্রভাব খাটিয়ে আমেরিকা যদি এখন উত্তর কোরিয়াকে বাগে আনতে চায়, তাহলে অবস্থা হিতে বিপরীত হতে পারে। বাঁধতে পাড়ে প্রবল যুদ্ধ। যা হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধের সমান। এমনকি পারমাণবিক যুদ্ধো হতে পারে।
দক্ষিণ কোরিয়ার প্রাক্তন লেফ্টেন্যান্ট জেনারেল চুন ইন–বাম মার্কিন মিলিটারি টাইমসে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন’র অসুস্থতা সে দেশে এক অদ্ভুত পরিস্থিতির জন্ম দিতে পারে। দেশটিতে দেখা দিতে পারে রাজনৈতিক অস্থিরতা। আর সেটাকে সুসময় ভেবে আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া জোট যদি দেশটিতে মাথা ঘামতে যায়, তাহলে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে।
তিনি মনে করেন, আমেরিকার উচিত হবে আগেভাগেই কিছু না করে চিনকে মাঠ ছেড়ে দেয়া। যদি দরকার হয়, তারাই যা ইচ্ছা করুক। তবে যেই উত্তর কোরিয়ায় যাক, পরিস্থিতি সামলাতে সমস্যার হবেই। আর বেশি বাড়াবাড়ি করলে বেঁধে যেতে পারে পারমাণবিক যুদ্ধ। এতে করে বিভক্ত হয়ে পড়বে বিশ্ব, শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ।

প্রাক্তন সামরিক কর্মকর্তা আরো বলেন, এদিকে কিমের মৃত্যু হলে সে দেশের শাসনক্ষমতা যাবে কিম জং উনের বোনের উপর। তাকে কতটা সে দেশের সমস্ত শ্রেণির প্রশাসকরা মানবেন, সেটা এখনো স্পষ্ট নয়। আর যদি না মানে, তাহলে রাজনৈতিক অস্থিরতা বাড়বে দেশটির অভ্যন্তরেই। এক্ষেত্রে জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোকে অনুপ্রবেশের সমস্যায়ও ভূগতে হতে পারে।

No comments:

Post a comment

loading...