Wednesday, 8 April 2020

ওষুধ আবিষ্কার আমেরিকার , বাজারে আসা শুধু সময়ের অপেক্ষা

ওয়েব ডেস্ক ৮ই এপ্রিল ২০২০ :মরণব্যাধি করোনাভাইরাসের সংক্রমণে খারাপ থেকে আরো খারাপ হচ্ছে যুক্তরাষ্ট্রের অবস্থা। এবার সেখান থেকে একটা সুখবরও পাওয়া গেল। করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসায় প্রথমবারের মতো কোনো ওষুধ আবিষ্কারের পথে অনেক দূর এগিয়েছে সে দেশের বিজ্ঞানীরা। ওষুধটিকে গবেষকরা বলছেন, ‘ইআইডিডি-২৮০১’।
ইতোমধ্যে এই ওষুধ টেস্টটিউবে রাখা মানুষের ফুসফুসের কোষের প্রতিলিপিতে করোনাভাইরাস বিস্তারে বাধা দিতে সক্ষম হয়েছে। এছাড়া এর মাধ্যমে ফুসফুসের কার্যকারিতা উন্নত হওয়ার প্রমাণ পাওয়া গেছে। তবে এখনও ওষুধটি সরাসরি মানুষের দেহে পরীক্ষা করা হয়নি। তবে যত দ্রুত পরীক্ষা-নিরীক্ষা চলছে, তাতে সব ঠিকঠাক থাকলে এটিই হতে যাচ্ছে কভিড-১৯ এর চিকিৎসায় প্রথম ওষুধ।
এই ওষুধ নিয়ে গবেষণা সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন সাময়িকীতে। সেখানে বলা হয়, এটি মূলত সার্স কোভ-২ ভাইরাসের উচ্চ মাত্রার সংক্রমণ ও পুনরুৎপাদনের ক্ষেত্রে বাধার সৃষ্টি করে।

ওষুধটি নিয়ে গবেষণা করছেন যুক্তরাষ্ট্রের ইমোরি বিশ্ববিদ্যালয়, ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি ও নর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয়ে মেডিকেল সেন্টারের একদল গবেষক। রিজব্যাক বায়োথেরাপিউটিক্স নামের একটি কোম্পানী এই ওষুধের লাইসেন্স নিয়েছে। পরীক্ষার জন্য অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

লাইসেন্স নেওয়া প্রতিষ্ঠান রিজব্যাক বায়োথেরাপিউটিক্সের সহ-প্রতিষ্ঠাতা ওয়েন হোলম্যান বলেন, এই ওষুধ তৈরির কাজ শেষ হলে সেটা হবে যুগান্তকারী আবিষ্কার। মুখে খাওয়ার ওষুধ বিধায় এটা সহজেই অনেক লোকের ওপর প্রয়োগ করা যাবে, ইনজেকশন হলে যা সম্ভব নয়। এর আবিষ্কারে আমরা দিনরাত কাজ করে চলেছি। ১ বছরের কাজ করছি ১ সপ্তাহে।

No comments:

Post a comment

loading...