Thursday, 30 April 2020

কালবৈশাখী ধেয়ে আসছে কমবে তাপমাত্রা

ওয়েব ডেস্ক ৩০শে এপ্রিল ২০২০: শুক্রবার থেকে রাজ্যে তাণ্ডব চালাবে কালবৈশাখি। মে মাসের ৮ তারিখ পর্যন্ত প্রবল ঝড়-বৃষ্টির দাপট চলবে রাজ্যে, জানিয়েছে আবহাওয়া দফতর।
আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বিহার ও সংলগ্ন অঞ্চলে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্তকে ঘণীভূত করেছে বঙ্গোপসাগর থেকে বয়ে আসা জলকণাবাহী বাতাস। ফলে বিস্তৃত এলাকা জুড়ে দীর্ঘ মেঘপুঞ্জ তৈরি হয়েছে। এর জেরে মে মাসের ১-৮ তারিখ পর্যন্ত রাজ্যের বিভিন্ন প্রান্তে শক্তিবৃদ্ধি করবে কালবৈশাখী।

বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া এবং তার সঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস করেছে হাওয়া অফিস।
শুধু পশ্চিমবঙ্গ নয়, উপগ্রহ চিত্র বাবদ প্রাপ্ত তথ্যে জানা গিয়েছে ঝড়-বৃষ্টির দাপট চলবে বিহার, ঝাড়খণ্ড, পূর্ব উত্তর প্রদেশ ও ওড়িশার বেশ কিছু জায়গায়। মে মাসের দ্বিতীয় সপ্তাহের আগে পূর্ব ভারতে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা নেই বলে জানা গিয়েছে।
উত্তর পূর্বে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্ত ও বঙ্গোপসাগরের জলীয় বাতাসের জোগানে এপ্রিল মাসজুড়ে বিক্ষিপ্ত অথচ ভারী বর্ষণ হয়েছে সমগ্র পূর্ব ও উত্তর পূর্ব ভারতে। তার ফলে এই অঞ্চলে তাপমাত্রার অতিরিক্ত বৃদ্ধি দেখা যায়নি। দেখা যায়নি কোনও তাপপ্রবাহও, যা সাধারণত বছরের এই সময় স্বাভাবিক।
আগামী ২-৩ দিনে উত্তর পূর্ব ভারতের কিছু কিছু অঞ্চলে তাপমাত্রা বাড়ালেও বৃহস্পতিবার থেকে নতুন এক পশ্চিমী ঝঞ্ঝার আশঙ্কায় এই সমস্ত অঞ্চলে বিক্ষিপ্ত বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।
মে মাসের ৩ থেকে ৬ তারিখের মধ্যে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তন ঘটার ফলে তাপমাত্রা হ্রাস পাবে পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, পশ্চিম উত্তর প্রদেশ ও রাজস্থানের উত্তর প্রান্তে।

No comments:

Post a comment

loading...