Monday, 20 April 2020

আজ থেকে শর্তসাপেক্ষ শিথিলতা লকডাউনে

ওয়েব ডেস্ক ২০ শে এপ্রিল ২০২০: সোমবার থেকে শর্তসাপেক্ষে লকডাউন শিথিল করছে মোদি সরকার। কিন্তু এটা সব রাজ্যে একইভাবে করা হবে না। আর শর্ত ভঙ্গ হলেই শিথিলতা তুলে নেয়া হবে বলে স্পষ্ট জানানো হয়েছে।এই ছাড় দেয়া হচ্ছে কৃষির ক্ষেত্রে। দেশে  দুগ্ধ, জল সম্পদ, চা, কফি, রাবার এবং নানা কৃষিজ পণ্য উৎপাদন চালু করা হয়েছে। দিন আনে দিন খায় এমন মানুষের কর্মসংস্থান ফিরিয়ে দেয়ার ব্যবস্থা করা হচ্ছে। লকডাউনে মালবাহি ট্রাক, ট্রেন ও প্লেন চলবে বলে জানা গেছে।তবে শর্ত ভঙ্গ হলেই লকডাউনের শিথিলতা তুলে নেয়া হবে। চলুন তাহলে দেখে নেয়া সোমবার থেকে কোন কোন বিষয়ে ছাড় দেওয়া হয়েছে এবং সেগুলির সঙ্গে জুড়ে দেয়া শর্তগুলো।
ছাড় মিলেছে প্রাইভেট গাড়ির ক্ষেত্রে। কিন্তু শর্ত রয়েছে, জরুরি প্রয়োজনে যেমন চিকিৎসকের কাছে নিয়ে যেতে হলে ছাড় রয়েছে। চার চাকা গাড়ির ক্ষেত্রে ড্রাইভারসহ ৩ জন ও ২ চাকার বাইক বা স্কুটারে মাত্র একজনই যাতায়াত করতে পারবেন।নির্মাণ কাজের ক্ষেত্রে শ্রমিকদের ছাড় রয়েছে। কিন্তু রাজ্যের বাইরে থেকে শ্রমিক আনা যাবে না বলে শর্ত রয়েছে।

লকডাউন শেষ না হওয়া অবধি চলবে না অটো, ক্যাব ও ট্যাক্সির মতো যান। একই সঙ্গে সোমবার থেকে সব পণ্য পরিবহনে অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। ট্রেন ও বিমানেও পণ্য পরিবহন চালু থাকবে।

অফিসের ক্ষেত্রে আইটি সেক্টরে ৫০ শতাংশ কর্মী অফিসে কাজ করতে পারবেন বলে জানানো হয়েছে। আবার কর্মীদের বাড়ি থেকেই পিক আপ ড্রপ সুবিধার কথা বলা হয়েছে। অফিসে মাস্ক পড়ে থাকতে বলা হয়েছে ও সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ই-কমার্স সংস্থাগুলিকে বিভিন্ন ধরনের পণ্য ডেলিভারির অনুমতি দেওয়া হয়েছে। তবে সেই পণ্য হতে হবে নিত্য প্রয়োজনীয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শুধুমাত্র অত্যাবশ্যকীয় পণ্য ডেলিভারি দেওয়া যাবে।

যে সব কর্মীর বয়স ৬০ এর ওপরে বা যাদের বাড়িতে বাচ্চারা আছে তারা বাসা থেকে অফিস করতে পারবেন।

ব্যাঙ্ক, এটিএম, ডাকঘর, পেট্রোল ও সিএনজি পাম্প, হাসপাতাল, ল্যাবরেটরি, চিকিৎসা সামগ্রীর দোকান খোলা থাকবে। তবে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।

তবে হটস্পট জোনগুলিতে এই ছাড় মিলবে না। অর্থাৎ পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা, হাওড়া, কলকাতা ও পূর্বমেদিনীপুরে এই লকডাউনের শিথিলতায় কোনও প্রভাব পড়বে না।

প্রসঙ্গত, কেবল ভারতে নয়, জার্মানিসহ ইউরোপের বেশ কিছু দেশ লকডাউন শিথিল করা হচ্ছে। এছাড়া যুক্তরাষ্ট্রে আগামী পেহেলা মে থেকে বেশ কিছু অঙ্গরাজ্যে লকডাউন তুলে নেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

No comments:

Post a Comment

loading...