Tuesday, 14 April 2020

২০ এপ্রিলের পর লকডাউনে কিছুটা শিথিলতা

ওয়েব ডেস্ক ১৪ই এপ্রিল ২০২০ :করোনা সংক্রামণ ঠেকাতে লকডাউনের সময়সীমা ৩ মে পর্যন্ত বাড়ানোর ঘোষণা করেছেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে ২০ এপ্রিলের পর নিয়মে কিছু পরিবর্তন আসবে বলে জানা গেছে। অপেক্ষাকৃত কম আক্রান্ত এলাকাগুলোতে লকডাউন শিথিল করা হবে।
মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে মোদি জানান, লকডাউন চলবে আগামী ৩ মে পর্যন্ত। তবে ২০ এপ্রিলের পরে কিছু কিছু জায়গায় নিয়ম শিথিল করা হবে।



এদিকে নতুন করে লকডাউন জারি করার পর দেশজুড়ে কড়া নজরদারি চালানো হবে বলেও জানিয়েছেন মোদি। সংক্রমণ রুখতে কোনও ফাঁক রাখতে চাইছে না ভারতের কেন্দ্রীয় সরকার।

মোদি জানিয়েছেন, যেখানে কোন হটস্পট নেই বা নতুন করে করোনা সংক্রামণ ছড়ানোর সম্ভাবনাও নেই সেখানে ২০ এপ্রিলের পর লকডাউনের নিয়ম শিথিল করা হতে পারে। তিনি বলেন, দিন আনা দিন খাওয়া মানুষদের কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছে তার সরকার।

তিনি আরও বলেন, হটস্পট এর দিকে আমাদের অনেক বেশি গুরুত্ব দিতে হবে। কোন কোন জায়গা হটস্পটে পরিনত হতে পারে সেগুলোর ওপর নজর রাখতে হবে। নতুন কোন হটস্পট তৈরি হয়ে গেলে সেটা সামলানো আরও চ্যালেঞ্জিং হবে। আগামী সপ্তাহে লকডাউনের নিয়ম আরো করা করা হবে বলেও জানিয়েছেন মোদি।

এদিন তিনি আরও বলেন, ‘অন্যান্য দেশের সঙ্গে সঙ্কটের সময় তুলনা করা উচিৎ নয়। তবু কিছু সত্যিকে অস্বীকার করা যায় না। অনেক দেশে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। ভারত যদি ঠিক সময় ব্যবস্থা না নিত, তাহলে আজ ভারতের কী অবস্থা হত, সেটা ভেবেই আমি শিউরে উঠি।’

প্রধানমন্ত্রী তার সরকারের গৃহীত পদক্ষেপের প্রশংসা করে বলেন, ‘ভারত সমস্যা বাড়ার জন্য অপেক্ষা করেনি, বরং আগে থেকেই সমস্যা দূর করার চেষ্টা করেছে।’

তিনি আরও জানান, ২০ এপ্রিল পর্যন্ত দেশের প্রত্যেকটা শহর, প্রতিটি থানা, প্রতিটি জেলা ও প্রতিটি রাজ্যের খতিয়ে দেখা হবে, সেখানে যথাযথভাবে লকডাউন মানা হচ্ছে কিনা। ওই অঞ্চল সংক্রমণ থেকে কিভাবে নিজেদের রক্ষা করছে সেটাও দেখা হবে।

এরপরই কোনও এলাকার নিয়ম শিথিল করা হবে কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান ভারতের প্রধানমন্ত্রী।

No comments:

Post a Comment

loading...