Wednesday, 15 April 2020

ভারতকে করোনার সাথে লড়বার জন্য ২ মিলিয়ন ডলারের সাহায্য রাশিয়ার কোম্পানির

ওয়েব ডেস্ক ১৫ই এপ্রিল ২০২০ :করোনা ভাইরাসের  বিরুদ্ধে এই যুদ্ধে কেন্দ্র সরকারকে আর্থিক দিক থেকে সাহায্য করার জন্য শুধু ভারতীয়রাই নয়, বিদেশীরাও এগিয়ে এসেছে। রাশিয়ার  সরকারের প্রধান প্রতিরক্ষা রফতানি সংস্থা রোসোবোরোনেক্সপোর্ট  করোনা ভাইরাসের সঙ্কটের সাথে মোকাবিলা করার জন্য গঠিত পিএম কেয়ার্স  ফান্ডে ২ মিলিয়ন ডলারের আর্থিক সহায়তা করেছে।
কোম্পানির একটি সুত্র থেকে জানা যায় যে, ভারত পরম্পরাগত ভাবে রোসোবোরোনেক্সপোর্ট এর প্রধান অংশীদারি আছে। এবার এই দুঃসময়ে কোম্পানি মানবতার খাতিরে ভারতের সাহায্য করছে। করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য কোম্পানির তরফ থেকে ভারতকে দুই মিলিয়ন ডলারের আর্থিক সাহায্য করা হয়েছে। কোম্পানি জানাচ্ছে যে, এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে এটা আমাদের একতা প্রদর্শন করবে।
রোসোবোরোনেক্সপোর্ট এর তরফ থেকে ভারত সরকার দ্বারা স্থাপিত সিটিজেন অ্যান্ড রিলিফ ইন এমার্জেন্সি ফান্ড অথবা পিএম কেয়ার্স ফান্ডে এই টাকা চিকিৎসা উপকরণের ব্যবস্থা করার জন্য দেওয়া হয়েছে। রোসোবোরোনেক্সপোর্ট আর ভারতের মধ্যে শেষ বড় চুক্তি ২০১৮ সালের অক্টোবর মাসে স্৪00 বায়ু রক্ষা প্রণালীর জন্য হয়েছিল।
রোসোবোরোনেক্সপোর্ট রাশিয়ার সরকারের অংশ আর ভারতের জন্য দান ঘোষণা করার দুই দেশের মধ্যে ঘনিষ্ঠতার ছবি তুলে ধরে। গত মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন কোরনার সঙ্কট নিয়ে কথা বলেছিলেন। এরপর বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা আর রাশিয়ার উপ বিদেশ মন্ত্রী ইগোর মোর্গুলভ এর মধ্যে কথাবার্তা হয়। ওই আলোচনায় দুই দেশেই একে অপরের নাগরিকদের সুরক্ষা সুনিশ্চিত করার জন্য ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক চর্চা করেন। রাশিয়ার প্রায় ১৫ হাজার ভারতীয় ছাড় আছে, আর ভারতে এখন প্রায় ৫ হাজার রাশিয়ার পর্যটক আছে।






No comments:

Post a Comment

loading...