Saturday, 4 April 2020

শাহরুখ খানের উদারতা

ওয়েব ডেস্ক ৪ঠা  এপ্রিল ২০২০ :করোনা আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। ভারতে চলছে লকডাউন। সেলিব্রিটিরা যে যার মতো করে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন ত্রাণ তহবিলে। প্রধানমন্ত্রী সহ দিল্লি ও পশ্চিমবঙ্গের মতো রাজ্যের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে অর্থসাহায্য করেছেন শাহরুখ খান। গরিব মানুষদের মুখেও খাবার তুলে দেওয়ার ব্যবস্থা করেছেন তিনি। এবার কোয়ারেন্টিন সেন্টার বানানোর জন্য নিজের গোটা অফিসটাই দিয়ে দিচ্ছেন তিনি।
শাহরুখ ও স্ত্রী গৌরী খানের একটি চারতলা অফিসকে বদলে ফেলা হবে কোয়ারেন্টিন সেন্টারে। বৃহন্মুম্বই পুরনিগম টুইট করে এই খবর নিশ্চিত করেছে। সেই সঙ্গে এমন মহৎ উদ্যোগের জন্য শাহরুখকে ধন্যবাদও জানানো হয়েছে। টুইটারে পুরনিগমের তরফে লেখা হয়েছে, ‘‌শিশু, মহিলা এবং বয়স্কদের কোয়ারেন্টিনে থাকার ব্যবস্থা করলেন শাহরুখ ও গৌরী খান। দেশের এমন কঠিন পরিস্থিতিতে চারতলা অফিসকে কোয়ারেন্টিন সেন্টার বানাতে দেওয়ায় আমরা কৃতজ্ঞ। সঠিক সময়ে প্রশংসনীয় সিদ্ধান্ত।’‌
করোনা মোকাবিলায় নানাভাবে দেশবাসীর পাশে দাঁড়িয়েছেন শাহরুখ। অর্থ সাহায্যের পাশাপাশি তাঁর ‘মীর ফাউন্ডেশন’ এর তরফে ৫০ হাজার পিপিই কিট দেওয়া হয় বাংলা আর মহারাষ্ট্রের হাসপাতালগুলিতে। আগামীদিনে যাতে এই দুই রাজ্যের হাসপাতালগুলিতে ভেন্টিলেশনের অভাব না হয়, তার জন্য আলাদা করে অর্থ সাহায্যও দিয়েছেন তিনি।
করোনার জেরে বেকার হওয়া মুম্বইয়ের প্রায় সাড়ে ৫ হাজার গরিব পরিবারকে রোজ দু’বেলা খাওয়ানোর দায়িত্ব তুলে নিয়েছেন তিনি। ‘এক সাথ’ নামের একটি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে ‘‌মীর ফাউন্ডেশন’‌ করবে এই কাজ। অন্তত একমাস খাদ্য সরবরাহ করা হবে তাঁদের। সেই সঙ্গে ২ হাজার প্লেট খাবার রোজ পৌঁছে যাবে হাসপাতাল আর জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষদের কাছে। যার সমস্ত ব্যায়ভার বহন করবেন শাহরুখ খান নিজে। এমনকি মুম্বই পুলিশের সঙ্গে যৌথ উদ্যোগে তাঁর সংস্থা রোজ ৩ লাখ খাবারের প্যাকেট বিলি করবে ভবঘুরে আর ভিক্ষুকদের মধ্যে। এছাড়া দিল্লির ২৫০০ দিনমজুর পরিবারগুলিতে প্রতি সপ্তাহে অন্তত ১ মাস বিনামূল্যে রেশন বিলি করার দায়িত্ব নিয়েছেন শাহরুখ৷ এবার নিজের অফিসও দিয়ে দিলেন তিনি।

No comments:

Post a comment

loading...