Tuesday, 28 April 2020

এই লকডাউনেও উন্নয়ন এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সরকারের অনুমতি চাইল উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর

ওয়েব ডেস্ক ২৮ শে এপ্রিল ২০২০: অল্পসংখ্যক শ্রমিক নিয়েই বন্ধ থাকা প্রকল্পগুলির কাজ শুরু করতে রাজ্য সরকারের কাছে অনুমোদন চাইল উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় সেতু, রাস্তাঘাট, স্টেডিয়াম, শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদি উন্নয়নমূলক কাজ লকডাউনের জেরে মাঝপথে বন্ধ হয়ে গিয়েছে।
দপ্তরের মতে, অসমাপ্ত নির্মাণকাজ আবার কিছু কিছু করে শুরু করতে পারলে ভালো হয়। লকডাউনের বিধিনিষেধ মেনে ৮-১০ জন শ্রমিক নিয়ে কাজ শুরু করা যায়। তবে, তার জন্য অনুমোদনের প্রয়োজন। নির্মাণ কাজ অল্প কিছু হলেও থমকে থাকা উন্নয়নমূলক কাজ ধীরে ধীরে গতি পেতে পারে।

দপ্তরের পক্ষ থেকে এই অনুমোদন চেয়ে নবান্নে রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহার কাছে চিঠি পাঠানো হয়েছে। চিঠি পৌঁছেছে নবান্নে অর্থ দপ্তরের কাছেও। যদিও এ ব্যাপারে মঙ্গলবার নবান্নে রাজ্য সরকারের তরফে কিছু জানানো হয়নি।

তবে প্রশাসন সূত্রে খবর, নির্মাণ কাজ শুরু করতে কয়েকটি দপ্তরের কাজ এই লকডাউনের মাঝেও অল্প অল্প করে শুরুর বিষয়ে বিবেচনা করা হচ্ছে। যদিও লকডাউনের দ্বিতীয় দফার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত রাজ্য সরকার এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেবে না বলেই খবর।

এই বিষয়ে দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ জানিয়েছেন, দপ্তরের অনেক কাজ বিধিনিষেধ মেনে পারস্পরিক দূরত্ব বজায় রেখে কিছু শ্রমিক নিয়ে কাজ শুরু করা যায় কিনা রাজ্য সরকারকে চিঠি দিয়ে অনুমোদন চাওয়া হয়েছে। সরকার অনুমোদন দিলেই কাজ শুরু করা যায়। যদিও শ্রমিকদের এখন অভাব রয়েছে। মুর্শিদাবাদ, মালদার মতো জেলা থেকে এইসব শ্রমিকরা আসে। এখন সেই সুযোগ নেই। তবুও অনুমোদন মিললে স্থানীয় শ্রমিকদের দিয়েই কাজ শুরু করার চেষ্টা করা হবে।

No comments:

Post a comment

loading...