Saturday, 25 April 2020

অতি বেগুনি রশ্মিতেই করোনা ভাইরাসের মৃত্যু

ওয়েব ডেস্ক ২৫ শে এপ্রিল ২০২০: মার্কিন এক বিজ্ঞানী দাবি করেছেন, মরণঘাতী করোনাভাইরাস সূর্যালোকের নিচে পড়লে খুব দ্রুত মারা যায়। তবে ওই গবেষণা এখনো প্রকাশ করেনি হোয়াইট হাউস কর্তৃপক্ষ। এর আগেও কিছু গবেষণায় এমনটা দাবি করা হয়। কিন্ত এখন পর্যন্ত তার প্রমাণ উপস্থাপন করতে পারেননি কেউ।
যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা উইলিয়াম ব্রিয়ান বলেন, বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন অতিবেগুনি রশ্মি করোনাভাইরাস মেরে ফেলে। এর কারণে গ্রীষ্মকালে এই ভাইরাসের বিস্তার কমে যাবে।
তিনি বলেন, পর্যবেক্ষণ করে দেখা গেছে, সূর্যের আলোতে ভূ-পৃষ্ঠ এবং বাতাস উভয় জায়গাতে করোনাভাইরাস মারা যায়। তাপমাত্রা ও জলীয় বাষ্পের পার্থক্যে ভাইরাসটির সক্রিয়তায় পরিবর্তন লক্ষ্য করা গেছে। তাপমাত্রা ও জলীয় বাষ্পের মাত্রা যত বৃদ্ধি পাবে ভাইরাসের সহনশীল ক্ষমতা তত হ্রাস পায়।

জানা যায়, গবেষণাটি এখন পর্যন্ত প্রকাশ হয়নি। যার কারণে অন্যান্য জায়গার বিশেষজ্ঞরাও এ বিষয়ে মন্তব্য করেননি। তবে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও নিজের বক্তব্যেও এই গবেষণার ইঙ্গিত দিয়েছেন।

ট্রাম্প বলেন, আলট্রা ভায়োলেট রে অর্থাৎ ক্ষতিকর অতিবেসগুনী রশ্মির ব্যবহারে করোনাভাইরাস মারা যাবে। তাই এই রশ্মি শরীরে ব্যবহার করে এবং প্রতিষেধক দিয়ে ভাইরাসটি মেরে ফেলা সম্ভব।খবরে বলা হয়েছে, এই গবেষণাপত্রটি এখনও প্রকাশ না হওয়ায় এর পূণর্মূল্যায়ন করা সম্ভব হয়নি। তাই বিশ্বের অন্য বিশেষজ্ঞরাও এ বিষয়ে মন্তব্য করেননি।

অবশ্য এর আগেও আরো কিছু গবেষণায় এমন দাবি করা হয়। তবে সেসব নিয়ে বিতর্কও হয়েছে।

তবে মার্কিন বিজ্ঞানীর এ দাবি প্রত্যাখ্যান করেছেন ফ্রান্সের বিশেষজ্ঞরা। তাদের দাবি, সূর্যের অতিবেগুনী রশ্মি করোনাভাইরাসকে মেরে ফেলতে পারে না। আক্রান্ত রোগীর দেহেও এই রশ্মির ব্যবহার মারাত্মক ও মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয়।

No comments:

Post a comment

loading...