Monday, 25 May 2020

ব্যবসার দিকটা তুচ্ছ করে মানবিকতার দিকটা দেখিয়েই নিউ ইয়র্ক টাইমস ইতিহাসের পাতায় জায়গা করে নিল

ওয়েব ডেস্ক ২৫ শে মে ২০২০:বিশ্বজুড়ে মহামারীর আকার নিয়েছে নভেল করোনাভাইরাস। তার মধ্যে সবথেকে খারাপ অবস্থা আমেরিকায়। বিশ্বে আক্রান্ত ও মৃতের সংখ্যায় শীর্ষে রয়েছে আমেরিকা। আর এই মৃতদের কয়েক জনের নাম সংবাদপত্রের প্রথম পাতায় তুলে ধরল নিউ ইয়র্ক টাইমস। সেইসঙ্গে তাঁদের উদ্দেশে এক লাইন করে স্মৃতিকথাও লেখা রইল সেখানে।
আমেরিকায় এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ১৬ লাখ। তার মধ্যে মৃত্যু হয়েছে ৯৭০৪৮ জনের। অর্থাৎ এই দেশে মৃতের সংখ্যা এক লক্ষ ছোঁয়া সময়ের অপেক্ষা।
রবিবার নিউ ইয়র্ক টাইমস সংবাদপত্রের প্রথম পাতায় নাম দেওয়া হয়েছে এই মৃতদের মধ্যে হাজার জনের। তাঁদের প্রত্যেকের উদ্দেশে এক লাইনের স্মৃতিচারণ করা হয়েছে। প্রথম পাতা এতেই ভর্তি হয়ে গিয়েছে। প্রথম পাতার হেডিংয়ে লেখা হয়েছে, ‘আমেরিকায় মৃতের সংখ্যা এক লক্ষের কাছে। এ এক বেহিসেবি ক্ষতি’।

এই মৃতদের তালিকায় যেমন রয়েছেন গ্র্যামি পুরস্কার প্রাপক জো ডিফি, তেমনই রয়েছেন হাভার্ড ল স্কুল থেকে নিউ ইয়র্কের প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা স্নাতক লাইলা এ ফেনউইক। এইসব বিখ্যাত ব্যক্তিত্বদের সঙ্গে নাম রয়েছে অসংখ্য সাধারণ মানুষের।
নিউ ইয়র্ক টাইমসের ন্যাশনাল এডিটর মার্ক ল্যাসি জানিয়েছেন, “এই তালিকা আমেরিকায় মোট মৃত্যুর মাত্র এক শতাংশ। আমি এমন একটা কিছু করতে চেয়েছিলাম যা ১০০ বছর পরেও মানুষের মনে থাকবে। তখনও মানুষ দেখলে বুঝতে পারবে এই সময়ে কী কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে আমরা গিয়েছিলাম।”

No comments:

Post a comment

loading...