Tuesday, 19 May 2020

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনা অমান্য করছে বলেই চড়া মূল্য দিতে হচ্ছে :আন্তোনিও গুতেরেস

ওয়েব ডেস্ক ১৯ই  মে  ২০২০:মহামারি আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ মোকাবেলায় কিছু দেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনা অমান্য করছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। এ জন্য গোটা বিশ্বকেই এখন চড়া মূল্য দিতে হচ্ছে বলেও ক্ষোভ প্রকাশ করেন তিনি।
সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত হওয়া ডব্লিউএইচও'র ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়ে আন্তোনিও গুতেরেস এসব কথা বলেন। প্রতিষ্ঠার পর থেকে প্রথমবারের মতো সংস্থাটির কোনো সভা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হলো। খবর বার্তা সংস্থা এএফপি।
জাতিসংঘের মহাসচিব বলেন, বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকে ডব্লিউএইচও এর বিস্তার মোকাবেলায় বিভিন্ন নির্দেশনা দিয়েছে। কিন্তু সবাই সেই নির্দেশনা মেনে চলেনি। একেক দেশ একেক রকম পদক্ষেপ গ্রহণ করেছে। কিছু কিছু দেশ বিপরীত পদক্ষেপও গ্রহণ করেছে। যার জন্য এখন গোটা বিশ্বকে চড়া মূল্য দিতে হচ্ছে।

তিনি আরো বলেন, করোনাভাইরাস এখন দক্ষিণ গোলার্ধে সংক্রমণ ছড়াচ্ছে। এই গোলার্ধে প্রাণঘাতী ভাইরাসটির তাণ্ডব আরো ধ্বংসাত্মক হতে পারে। তাই সবাইকে ঐক্যবদ্ধ হয়ে এর মোকাবেলা করতে হবে।

বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আরো যোগ দিয়েছিলেন ডব্লিউএইচও'র মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

No comments:

Post a comment

loading...