Sunday, 10 May 2020

চীন দোষ স্বীকার করতে পারে কিন্তু আলিমুদ্দিন করতে পারেনা

ওয়েব ডেস্ক ১০ই  মে  ২০২০:সাধারণত ভুল স্বীকার করা কিংবা নিজেদের সমালোচনা করার বিষয়টি চীনের নেতাদের ক্ষেত্রে বেশ বিরল। তবে সম্প্রতি দেশটির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, করোনাভাইরাস মহামারি একটি বড় পরীক্ষা যা চীনের জনস্বাস্থ্য ব্যবস্থার দুর্বলতাকে প্রকাশ করেছে।
অনেকটা বিরল এই স্বীকারোক্তি করেছেন চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের পরিচালক লি বিন। করোনাভাইরাসের বিরুদ্ধে চীনের প্রাথমিক পদক্ষেপ নিয়ে নানা সমালোচনা তৈরি হওয়ার পর এই মন্তব্য আসলো।উহানে ভাইরাসটির প্রাদুর্ভাবের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেরি করা এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রাদুর্ভাব সম্পর্কে সতর্ক করতে ব্যর্থ হয়েছে বলে সমালোচনার শিকার হয়েছে চীন।
তবে চীন সচরাচর নিজেদের পক্ষেই সাফাই গেয়ে থাকে। এমন সংস্কৃতির বিপরীতে দাঁড়িয়ে লি বিন বলেন, চীন এখন রোগ প্রতিরোধ ব্যবস্থা, জনস্বাস্থ্য ব্যবস্থা এবং তথ্য সংগ্রহ ব্যবস্থার উন্নয়ন ঘটাবে।

সাংবাদিকদের তিনি বলেন, ‌‘চীনের শাসন ব্যবস্থার জন্য একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ ছিল এই মহামারি। আর বড় ধরনের মহামারি সামাল দেওয়ার ক্ষেত্রে জনস্বাস্থ্য ব্যবস্থার মধ্যকার দুর্বলতাকে এটি সামনে নিয়ে এসেছে।’

ভাইরাসটি সম্পর্কে কর্তৃপক্ষকে ডিসেম্বর মাসেই সতর্ক করতে চেয়েছিলেন চিকিৎসক লি ওয়েনলিয়াং। অথচ তাকে ‘মিথ্যা তথ্য বানাতে’ নিষেধ করা হয়। পরে ওই চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে উহানের একটি হাসপাতালে মারা যান। এ নিয়েও চীনকে সমালোচনার শিকার হতে হয়েছে।

ভাইরাসের উৎপত্তি নিয়ে স্বাধীন আন্তর্জাতিক তদন্তের আহ্বানও নাকচ করে দিয়েছে চীন।

No comments:

Post a comment

loading...