Thursday, 14 May 2020

সংক্রমণ নিয়ন্ত্রণ করতে আর পরিষেবা আংশিক চালু রাখতে বাসের ভাড়া হতে চলেছে ২৫ টাকা

ওয়েব ডেস্ক ১৪ই  মে  ২০২০:লকডাউন কাটিয়ে অবশেষে রাস্তায় নামতে চলেছে বেসরকারি বাস। আর সোশ্যাল ডিসট্যান্সিংয়ের নিয়ম মেনে বাস চালাতে ভাড়া বাড়ছে অন্তত ৩ গুণ।মহানগরে বাস ও মিনিবাস মিলিয়ে প্রায় ৪ হাজার ৮০০ গাড়ি পথে নামবে। তবে বাসের ভাড়া বাড়তে চলেছে বেশ কয়েক গুন।
মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া হবে ৩০ টাকা ও সাধারণ বাসের ক্ষেত্রে ভাড়া হবে ২৫ টাকা। মিনিবাস ১৫ এবং বড় বাস ২০ যাত্রী নিয়ে যাতায়াত করতে পারবে। স্বাস্থ্য এবং লকডাউন বিধি মেনেই চলবে বাস।বুধবার কলকাতায় ১৫টি রুটে সরকারি বাস চলাচল শুরু করে। প্রথম দিন হাওড়া থেকে যাত্রীও মেলে বাসগুলিতে।মঙ্গলবার ফের একবার নবান্ন থেকে বেসরকারি বাস চালানোর অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী। সঙ্গে জানিয়েছেন, পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীর সঙ্গে বসে বাসের ভাড়া ঠিক করবেন মালিকরা।মঙ্গলবার নবান্নে মমতা বলেন, ‘এখন বেসরকারি বাসের ক্ষেত্রে ভাড়া কী হবে তা নিজেরা ঠিক করে নেবে। যারা সেটা ব্যয় করতে পারবেন, তারাই বাসে উঠবেন।
আর যারা পারবেন না, তারা উঠবেন না। তার পরই বুধবার জানা গেল, বেসরকারি বাসের ন্যূনতম ভাড়া হতে চলেছে ২৫ টাকা। সর্বোচ্চ ভাড়া হতে পারে ৫০ টাকা। অর্থাৎ প্রায় ৩ গুন বাড়তে চলেছে বেসরকারি বাসের ভাড়া। প্রতি ২ কিলোমিটারে ৫ টাকা করে বাড়বে ভাড়া। উল্লেখ্য, এখন বাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা। সেই ভাড়ার ৩.৫ গুন অর্থাত্‍ ২৫ টাকা দিতে হবে কন্ডাক্টরকে, অন্য দিকে মিনিবাসে সবথেকে কম ৮টাকা ভাড়া ছিল ওই ভাড়ার ৩.৭৫ গুন বেশি অর্থাত্‍ ৩০ টাকা গুনতে হবে যাত্রীদের। বাস মালিকদের হিসেব, এখন সারা দিনে ২০০ যাত্রী উঠবে। অন্য সময় ৬০০ যাত্রী বাসে উঠত। এক-তৃতীয়াংশে কমছে যাত্রী সংখ্যা। তাই ভাড়া বৃদ্ধি। জানা গিয়েছে, রাজ্য সরকার বাসের ট্যাক্স ও ফিট সার্টিফিকেট ৬ মাসের জন্য মুকুব করছে।

No comments:

Post a comment

loading...