Saturday, 23 May 2020

বিতর্কিত মানচিত্র প্রকাশ করছে নেপাল , মাসুল গুনতে হবে , হুঙ্কার ভারতের

ওয়েব ডেস্ক ২৩শে মে ২০২০:চীন সীমান্তের ভারতের লিপুলেখ পাসকে বরাবরই নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছিল নেপাল। এবার ভারতের কালাপানি ও লিম্পিয়াধুরাকে নিজেদের ভূখণ্ডের অন্তর্ভুক্ত বলে দাবি করছে। গত মঙ্গলবার এই তিন জায়গাকে নেপালের মানচিত্রের অন্তর্ভুক্ত দেখানোর জন্য নেপাল সরকারের মন্ত্রিসভার বৈঠকে এমন প্রস্তাব অনুমোদিত হয়েছে। তবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী গতকাল বুধবার এর প্রতিবাদ করেছেন।
নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ কুমার জ্ঞাওয়ালি টুইট করে বলেছেন, সাতটি প্রদেশ, ৭৭টি জেলা ও ৭৫৩টি স্থানীয় প্রশাসনিক অঞ্চল নিয়ে নেপালের নতুন মানচিত্র প্রকাশ করা হবে যার মধ্যে থাকবে লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরা এলাকাও। এর প্রতিক্রিয়ায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর জি নিউজকে বলেছেন, নেপাল এমন কাজ করলে মাশুল দিতে হবে।

কালাপানির কাছে লিপুলেখ পাস ভারতের পশ্চিম সীমান্তের শেষ প্রান্ত বলে ধরা হয়। ভারত ও নেপাল দুই দেশই দাবি করে এই কালাপানি তাদের ভূখণ্ডের অন্তর্ভুক্ত। নেপালের দাবি, এই এলাকা তাদের দেশের ধারচুলা জেলার মধ্যে পড়ে, অন্যদিকে ভারতের পাল্টা দাবি কালাপানি উত্তরাখণ্ডের পিথোরগড় জেলার অন্তর্গত। ১৯৬২ সালে চীনের সঙ্গে যুদ্ধে ভারতের পরাজয়ের পর থেকে চীন ও ভারতের সঙ্গে ভারসাম্যের রাজনীতি শুরু হয় নেপালের। নেপাল এমনিতেই ‘ল্যান্ড-লক্ড স্টেট’।

No comments:

Post a comment

loading...