Saturday, 30 May 2020

দিলীপ আছেন দীলিপেই , নিন্দার ঝড়ও বইছে আগের মতন

ওয়েব ডেস্ক ৩০শে মে ২০২০:বঙ্গ বিজেপির প্রধান দিলীপ ঘোষ বারবারই উটকো মন্তব্য করে মিডিয়ার আলোকে আসতে চেয়েছেন। এবারও তার ব্যতিক্রম হল না। আর তার সেই উটকো মন্তব্যকে নিয়ে আরও একবার শুরু হয়ে গেল রাজনৈতিক তর্জা। লকডাউনের সময় পরিযায়ী শ্রমিকদের দুর্ঘটনা লেগেই আছে। এবার সেই দুর্ঘটনা নিয়ে বেঁফাস মন্তব্য করলেন দিলীপ ঘোষ। শ্রমিক স্পেশাল ট্রেনে পরিযায়ী শ্রমিকদের মৃত্যুর ঘটনাকে ‘ছোট এবং বিক্ষিপ্ত’ বললেন তিনি।

তাঁর এই মন্তব্যের পরে প্রশ্ন উঠেছে রাজনীতিকে ঠিক কোন পর্যায়ে নিয়ে যাচ্ছেন তিনি? তিনি আরও বলেছেন শ্রমিকদের এই দুর্ঘটনার জন্য ভারতীয় রেলকে দায়ী করা যায় না। রেলের দোষ ঢেকে দিলীপ বলেন, “যাত্রী পরিষেবায় কীভাবে ‌নিজেদের সেরাটা দিচ্ছে রেল, সেই উদাহরণ আমাদের কাছে রয়েছে। কিছু ছোট ঘটনা ঘটেছে। কিন্তু তার অর্থ এই নয় যে আপনি রেল বন্ধ করে দেবেন।'”

সোমবার এই দুর্ঘটনার পর থেকে এক শিশু সহ নয়জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। সেই নিয়ে তিনি বলেন, “কিছু দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে। কিন্তু এর জন্য আপনারা রেলকে দায়ী করতে পারেন না। পরিযায়ী শ্রমিকদের গন্তব্যে পৌঁছে দিতে তারা তাদের সেরাটা দিচ্ছে। কিছু মৃত্যু হয়েছে। কিন্তু এগুলি বিক্ষিপ্ত ঘটনা।'”
দিলীপ ঘোষের এই বেফাঁস মন্তব্যের তীব্র নিন্দা করেছেন বিরোধী দলগুলি। সিপিআইএম নেতা মহম্মদ সেলিম বলেন, ‘‘পরিযায়ী শ্রমিক ইস্যু প্রমাণ করে দিয়েছে মানুষের প্রাণ রক্ষা করতে ব্যর্থ মোদী সরকার। কেন্দ্রীয় সরকারের হয়ে এই সঙ্কটকে সামলাতে ব্যর্থ হওয়ার জন্য লজ্জিত হওয়া উচিত বিজেপি নেতাদের।”

তৃণমূল নেতা সৌগত রায় বলেছেন, ‘‘দিলীপ ঘোষের মতো নেতারা বিজেপির তৈরি এমন এক নকল পৃথিবীতে বাস করেন যেখানে বলা হয় বিজেপির রাজত্বে যা ঘটছে সবই ভাল। পুরো পরিযায়ী ইস্যুটাই কোভিড সঙ্কট ও লকডাউন সামলাতে কেন্দ্রীয় সরকারের ব্যর্থতার জন্য ঘটেছে। অন্যের দিকে আঙুল তোলার আগে দিলীপ ঘোষের আরও সংযত হয়ে কথা বলা উচিত।”

No comments:

Post a comment

loading...