Friday, 8 May 2020

চীনা ল্যাব থেকেই করোনার সংক্রমণ ছড়য়েছে ,মার্কিন গোয়েন্দা রিপোর্ট তাই বলছে

ওয়েব ডেস্ক ৮ই  মে  ২০২০:যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, আমরা জানি না ঠিক কোথা থেকে ভাইরাসটির উৎপত্তি হয়েছে। তবে ধারণা হচ্ছে চীনা কোনো ল্যাব থেকেই এর সূত্রপাত। বুধবার হোয়াইট হাউসের অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।পম্পেও বলেন, আমাদের কাছে কোনো যৌক্তিক প্রমাণ নেই। তবে চীনা ল্যাবের থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে এমন অনেক তথ্য আছে। ভাইরাসটি অন্য কোথা থেকেও ছড়িয়ে পড়তে পারে।তিনি আরো বলেন, আমাদের কাছে যেমন তথ্য আছে আমি তাই বলছি। গোয়েন্দা সংস্থাগুলোর কাছে যেসব তথ্য আছে সেগুলোর ভিত্তিতেই এ তথ্য হাজির করা হচ্ছে আপনাদের সামনে।
সিএনএন বলছে, মাইক পম্পেওর বুধবারের বক্তব্যের সঙ্গে গত সপ্তাহের বক্তব্য অনেক আলাদা লক্ষ করা গেছে। গত সপ্তাহে তিনি বলেছিলেন, করোনাভাইরাস উহানের ল্যাব থেকেই ছড়িয়ে পড়েছে। এ বিষয়ে আমাদের কাছে বিশাল প্রমাণ আছে।এক সপ্তাহ পর তিনি বলছেন, ভাইরাস্টি অন্য কোথা থেকে ছড়াতে পারে আবার ল্যাব থেকেও ছড়াতে পারে। দুটোই সত্য হতে পারে।

সংবাদ সম্মেলনে পম্পেও বলেন, আমরা সঠিক উত্তর খুঁজে পেতে অনুসন্ধান চালাচ্ছি। বিভিন্ন স্থান থেকে বিভিন্ন তথ্য আসছে। কোনটির উপর নির্ভর করা যায় সেটিও একটি কষ্টসাধ্য কাজ।

এদিকে গত শুক্রবার মার্কিন প্রশাসনের দাবি প্রত্যাখ্যান করেছে গোয়েন্দা সংস্থা সিআইএ। গত বৃহস্পতিবার তারা জানায়, তাদের অনুসন্ধান বলছে, চীন থেকে উৎপত্তি হওয়া যে ভাইরাসটি এখন বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করেছে তা মানবসৃষ্ট নয়। অর্থাৎ এটি জিনগত বৈশিষ্ট্য পরিবর্তন করে তৈরি করা হয়নি।

No comments:

Post a comment

loading...