Thursday, 7 May 2020

করোনার উৎস নিয়ে নিরপেক্ষ তদন্ত চায় ইউরোপিয়ান ইউনিয়ন ,রক্ত চাপ বৃদ্ধি আলিমুদ্দিনের

ওয়েব ডেস্ক ৭ই  মে  ২০২০:করোনাভাইরাসের উৎস জানতে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবার সংস্থাটির পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল জানান, করোনাভাইরাসের উৎসের খোঁজে চীন ও যুক্তরাষ্ট্রের দোষারোপের লড়াইয়ের বাইরে নিরপেক্ষ অবস্থান থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডবিস্নউএইচও) সাহায্য করবে ইউরোপীয় ইউনিয়ন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ দেশটির অনেক শীর্ষ কর্মকর্তা এই তত্ত্ব প্রচার করেছেন যে, করোনাভাইরাস চীনের উহানের ল্যাবে তৈরি। সেখান থেকেই এটি ছড়িয়েছে। যদিও যুক্তরাষ্ট্রের শীর্ষ বিজ্ঞানীরাসহ খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই দাবি নাকচ করে দিয়েছে।
এমন পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য রাষ্ট্রের সম্মিলিত উদ্যোগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে নভেল করোনাভাইরাসের উৎস নিয়ে স্বাধীন পর্যালোচনার জন্য আগামী ১৮ মে ভিডিও কনফারেন্সের ডাক দেওয়া হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের এ আহ্বানকে স্বাগত জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য পরিষদের নির্বাহী বোর্ডের সদস্য রাষ্ট্র অস্ট্রেলিয়া। গত মাসে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বিশ্ব স্বাস্থ্য পরিষদের বার্ষিক বৈঠকে আন্তর্জাতিক অনুসন্ধানের জন্য চাপ দেওয়ার কথা জানিয়েছিলেন।

No comments:

Post a comment

loading...