Saturday, 9 May 2020

পান মশলায় ম্যাগনেশিয়াম কার্বনেটের উপস্থিতির কথা আগেই বলা হয়েছিল , অনেক দেরিতেই পদক্ষেপ নীল ঝাড়খন্ড সরকার

ওয়েব ডেস্ক ৯ ই  মে  ২০২০:ক্ষতিকর উপাদান পাওয়ায় ১১টি ব্র্যান্ডের পানমসলা নিষিদ্ধ করেছে  ঝাড়খণ্ড।  বিভিন্ন জেলা থেকে ৪১টি ব্র্যান্ডের পানমসলার নমুনা সংগ্রহ করে প্রশাসন। এসব নমুনা পরীক্ষায় ক্ষতিকর ম্যাগনেশিয়াম কার্বনেটের উপস্থিতি শনাক্ত হয়।
এর পরই গতকাল ৮ মে, শুক্রবার রাজ্য সরকার ১১টি ব্র্যান্ডকে এক বছরের জন্য নিষিদ্ধ করে। এই ব্র্যান্ডগুলোর পানমসলায় ম্যাগনেশিয়াম কার্বনেটের উপস্থিতি ২০০৬ সালের খাদ্য নিরাপত্তা আইনকে ভঙ্গ করায় তাদের ওপর এ নিষেধাজ্ঞা দেয়া হয় বলে জানানো হয়।
প্রশাসন জানিয়েছে, সাধারণ মানু্ষের স্বাস্থ্যের কথা বিবেচনায় এনেই ওইসব ব্র্যান্ডের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ নিষেধাজ্ঞা কেউ ভঙ্গ করলে খাদ্য নিরাপত্তা ও মান আইন অনুসারে উপযুক্ত শাস্তি দেওয়া হবে বলেও সতর্ক করে দিয়েছে তারা।এর আগে গত ২২ এপ্রিল সমস্ত তামাকজাত দ্রব্যের ওপর নিষেধাজ্ঞা জারি করে ঝাড়খণ্ড সরকার।
করোনাভাইরাস মোকাবিলায় প্রকাশ্যে থুতু ফেলার অভ্যাস পাল্টানো প্রয়োজন। কিন্তু পানমসলা সেবনকারীরা যত্রতত্র থুতু ফেলেন। বিশ্লেষকদের ধারণা, উদ্ভূত পরিস্থিতিতে থুতু ফেলার অভ্যাস বদলাতেই দ্রুত পানমসলা নিষিদ্ধে সিদ্ধান্ত নিয়েছে রাজ্যটির প্রশাসন।

এর আগে পানমসলা নিষিদ্ধের পথে হেঁটেছে দেশটির মহারাষ্ট্র ও বিহার সরকার।

No comments:

Post a comment

loading...