Monday, 18 May 2020

লকডাউনের দোহাই দিয়ে অন্যায় ভাবে বাসের ভাড়া যে বাড়ানো যাবেনা পরিষ্কার করে দিল রাজ্য সরকার

ওয়েব ডেস্ক ১৮ই  মে  ২০২০:সরকারি বা বেসরকারি, কোনও বাসের ভাড়াই বাড়ছে না। শনিবার নবান্নে সাংবাদিক বৈঠক থেকে ঘোষণা রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীর। তিনি জানান, বেসরকারি বাসে বাড়তি ভাড়ার প্রস্তাবে অনুমোদন দিচ্ছে না রাজ্য সরকার। বলেন, বেসরকারি বাসের ভাড়া নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছিল। বাস ভাড়া বৃদ্ধি নিয়ে খবর ‘সত্য নয়’ বলে মন্তব্য করেন পরিবহণমন্ত্রী। বলেন, ভাড়ার বিষয়ে মানবিক দৃষ্টিভঙ্গি থাকা অত্যন্ত জরুরি।
করোনা পরিস্থিতিতে ফিজিকাল ডিসট্যান্সিং মেনে বাসে মাত্র ২০ জন যাত্রী নেওয়ার নির্দেশের পরিপ্রেক্ষিতে তিন গুণ পর্যন্ত ভাড়া বাড়ানোর দাবি জানায় বেসরকারি বাস মালিক সংগঠনগুলি। সেক্ষেত্রে ২৫ থেকে ৩০ টাকা ন্যূনতম ভাড়া করা হবে ঘোষণা করে তারা।
তবে এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী জানান, ভাড়া বাড়ানোর কোনও অনুমোদন দিচ্ছেন না তাঁরা। তিনি বলেন, রাজ্যের গ্রিন জোনে স্বাস্থ্যবিধি মেনে বাস চলাচল করবে। বাসে ২০ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না। যাত্রী সুবিধার্থে সোমবার থেকে সরকারি বাসের সংখ্যা আরও বাড়ানো হচ্ছে এবং গ্রিন জোনগুলিতে ওইদিন থেকে আধ ঘন্টা অন্তর বাস চালানো হবে। স্বাস্থ্যবিধি মেনে বেসরকারি বাস ও ট্যাক্সিও চলবে। ট্রাম ও ফেরি পরিষেবাও চালু করা হবে। তবে সন্ধে ৭ টার পর বাস চালানো সম্ভব হবে না বলে জানিয়ে দিয়েছেন শুভেন্দু।
পরিবহণ মন্ত্রী আরও জানান, আগামী সপ্তাহ থেকে শহরে অ্যাপ নির্ভর ক্যাবের সংখ্যা বাড়ানো হবে। বাসে ওঠার আগে স্যানিটাইজার ও মাস্কের ব্যবহার বাধ্যতামূলক থাকছে। অটোর ক্ষেত্রে মুখ্যসচিবের কাছে প্রস্তাব দেওয়া হয়েছে। আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে।

No comments:

Post a comment

loading...