Monday, 4 May 2020

মধ্যপ্রদেশে বিজেপি আসতেই , সংখ্যা লঘুদের প্রতি বৈমাত্রী সুলভ আচরণ

ওয়েব ডেস্ক ৪ রা মে  ২০২০:কিছু দিন আগে ভারতের উত্তর প্রদেশের একটি হাসপাতালে মুসলিম করোনাক্রান্ত রোগীদের ভর্তি নিষিদ্ধ করা হয়েছিল। এরপর একই রাজ্যের বিজেপির বিধায়ক সুরেশ তিওয়ারি মুসলিম সবজি বিক্রেতাদের বয়কট করে বসলেন। এবার মধ্যপ্রদেশের ইন্দোরের একটি গ্রামে মুসলিম ব্যবসায়ীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।ব্যাপারটা শুধু মৌখিক নয়, গ্রামের সীমানাজুড়ে সেঁটে দেওয়া হয়েছে পোস্টার। সেখানে লেখা আছে- ‘মুসলিম ব্যবসায়ীদের গ্রামে প্রবেশ নিষিদ্ধ।’ গ্রামবাসী এ ব্যাপারে এককাট্টা। স্থানীয় জনপ্রতিনিধিরা এ নিয়ে তাদেরকে উস্কে দিচ্ছেন বলে জানা গেছে।
করোনায় স্থবির হয়ে পড়েছে সব দেশ-অঞ্চল। একই অবস্থা মধ্যপ্রদেশেও। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা লকডাউনের কারণে দোকান খুলতে না পারায় বিভিন্ন মালামাল নিয়ে মানুষের দুরায়ে দুয়ারে যাচ্ছেন। তাতে কিছু পয়সা হলে অন্তত এই দুঃসময়ে টিকে থাকা যাবে। মধ্যপ্রদেশের কিছু মুসলিম ব্যবসায়ীও উপায়ন্তর না পেয়ে ভ্যানে করে মালামাল বিক্রি করতে গিয়েছিলেন। সেটাই তাদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে, নিষিদ্ধ করা হয়েছে রীতিমতো পোস্টারিং করে।

এ ঘটনায় এলাকায় চাঞ্চল্য তৈরি হয়েছে। সেখানকার মুসলমানরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। তবে ঘটনা জানাজানি হওয়ার পর পুলিশ এসে পোস্টার সরিয়ে ফেলেছে এবং অজ্ঞাত ব্যক্তিদের নামে মামলা দায়ের করা হয়েছে।

No comments:

Post a comment

loading...