Saturday, 2 May 2020

একদিনে রেকর্ড সংখ্যক মৃত্যু ভারতে

ওয়েব ডেস্ক ২ রা মে  ২০২০:দেশে  শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন রেকর্ড সংখ্যক মানুষ। অর্থাৎ ২ হাজার ২৯৩ জন। ওই সময়ের মধ্যে মারা গেছেন আরও ৭১ জন। ভারতে এর আগে করোনাভাইরাসে একদিনে এত মানুষ মারা যায়নি।
মোট সংখ্যার বিচারে দেশে  করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৩৩৬ জন মানুষ। মৃত্যু হয়েছে মোট ১২১৮ জনের। এছাড়া আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে গিয়েছেন অথবা ভারত থেকে নিজেদের দেশে ফিরে গিয়েছেন এমন মানুষের সংখ্যা ৯৯৫০ জন।ফলে দেশে এখন অ্যাক্টিভ কেস ১৬ হাজার ১৬৭ টি।  কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সুত্রে এই খবর জানা গিয়েছে।
ভারতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যার বিচারে সবচেয়ে এগিয়ে রয়েছে মহারাষ্ট্র রাজ্য।
এদিকে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তৃতীয় দফার লকডাউন শুরু করেছে ভারত। গোটা দেশকে গ্রিন, রেড এবং অরেঞ্জ জোনে ভাগ করা হয়েছে। একই সঙ্গে বাতিল করা হয়েছে সমস্ত প্যাসেঞ্জার ট্রেনও। চলতি মাসের ১৭ তারিখ পর্যন্ত বন্ধ থাকার কথা বলা হয়েছে রেলের তরফে। পাশাপাশি বন্ধ থাকবে মেট্রোও। তবে বিশেষ ট্রেনে ফেরানো হবে ভিন্ন ভিন্ন রাজ্যে আটকে পড়া পরযায়ী শ্রমিক, তীর্থযাত্রী, পর্যটক এবং পড়ুয়াদের।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয় সুত্রে জানা গিয়েছে, ভারতের রেড জোনে নিষিদ্ধ থাকবে সাইকেল, রিকশা, অটো, ট্যাক্মি ও ক্যাবসহ সকল প্রকার যানবাহন। তবে ১০০ দিনের কাজ, খাদ্য প্রক্রিয়াকরণ, ইটভাটা চালু করা যাবে সামাজিক দূরত্ব মেনে।

অরেঞ্জ বা কমলা জোনে ট্যাক্সি ও ক্যাব চললে তাতে চালক সমেত সর্বোচ্চ দুজন যাত্রী থাকতে পারবেন। আন্তঃজেলা যাতায়াত নির্দিষ্ট করে দেওয়া হয়েছে এই জোনে। অনুমতি ছাড়া আন্তঃজেলা যাতায়াত করা যাবে না।

গ্রিন জোনে সব ধরনের পরিষেবাই চালু রাখার নির্দেশ দেওয়া হয়েছে কিছু বাদে। এই জাতীয় এলাকাগুলোতে বাস চালুরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বাসগুলোতে ৫০ শতাংশের বেশি যাত্রী নেয়া যাবে না।

No comments:

Post a comment

loading...