Tuesday, 26 May 2020

বিস্ময়কর নালা যা গিলে ফেলে সব কিছু ,পড়ুন

ওয়েব ডেস্ক ২৬ শে মে ২০২০:ছোট্ট একটি নালা বা গর্ত, যা গিলে ফেলছে সব কিছু! দেখে যে কেউ বিস্মিত না হয়ে পারবেন না। অবিশ্বাস্য মনে হলেও ঘটনা সত্য। সম্প্রতি এ সংক্রান্ত একটি ভিডিও ভাইরাল হয়েছে। যা দেখে সবাই বিস্ময় প্রকাশ করেছেন।
জানা যায়, আফ্রিকার দেশ কেনিয়ার ঘটনা এটি। ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, একটা ছোট সিঙ্কহোল বা নালা সব কিছু গিলে ফেলছে। ওই অঞ্চলে প্রবল বৃষ্টিপাতের কারণে পুরো এলাকা ভেসে গিয়েছিল। এর পর ওই নালা সব পানি গ্রাস করছে। শুধু পানিই নয়, তার সঙ্গে বড় বড় ঘাস ও আবর্জনাকেও গিলে ফেলেছে নালাটি!
এ ঘটনা দেখে সকলেই বিস্ময়ে হতবাক হয়েছেন। এক মিনিট ৩৮ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, কেমন করে ছোট্ট একটা নালা অত কিছু গিলে ফেলল। তবে তা বুঝে উঠতে পারছিলেন না প্রত্যক্ষকারীরা।
জানা যায়, অভূতপূর্ব এই প্রাকৃতিক ঘটনাটি ঘটেছে পূর্ব আফ্রিকার গ্রেট রিফট ভ্যালির এক অংশে। আফ্রিকার প্লেটকে দুটি পৃথক পৃথক প্লেটে বিভক্ত করেছে ওই ভ্যালি। আগ্নেয়গিরির মতো দেখতে এর একটি টেকটোনিক অঞ্চল। এ ছাড়া অনেকগুলো গর্ত ও ফাটলও সেখানে পাওয়া গেছে।

মনে করা হয়, প্রবল বৃষ্টির কারণে যখন ওপরের মাটি সরে যায় এবং নিচে থাকা গর্ত ভর্তি হয়ে যায়, তখন পানি, ঘাস বা আবর্জনা ভেতরে চলে যায়।

এমনই একটি ঘটনা ২০১৭ সালে দেখা যায় আমেরিকার ফ্লোরিডায়। সেখানে একটি নালা ২২০ ফুট পর্যন্ত বড় হয়ে যায় এবং দুটি বাড়ি গ্রাস করে ফেলে।

No comments:

Post a comment

loading...