Monday, 4 May 2020

এবার করোনা নিরাময়ে বিশেষ পানীয় সামনে এলো

ওয়েব ডেস্ক ৪ রা মে  ২০২০:মহামারি করোনাভাইরাসের কারণে টালমাটাল বিশ্ব। প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এ অবস্থা থেকে বাঁচতে বিশ্বের বিভিন্ন দেশে গবেষকরা ওষুধ বা প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা করছেন। পাশাপাশি দুনিয়ার নানা প্রান্তে নিজস্ব পদ্ধতিতেও কিছু কিছু বিষয় দিয়ে ভয়ংকর এই ভাইরাস থেকে বাঁচার চেষ্টা করা হচ্ছে। তেমনি একটি দেশ তাঞ্জানিয়া। এখানে  কোভিড-১৯ থেকে বাঁচতে বিশেষ পানীয়ের কথা বলা হচ্ছে।
তাঞ্জানিয়ার   প্রেসিডেন্ট নিজেই করোনাভাইরাসের চিকিৎসায় বিশেষ এক ধরনের টনিক বা পানীয়ের কথা বলছেন। যা এক ধরনের ভেষজ বা হারবাল টনিক। এর নাম কোভিড-অর্গানিক্স। তবে প্রেসিডেন্ট জন মাগুফুলির এই দাবির পক্ষে বৈজ্ঞানিক কোনো তথ্য-প্রমাণ নেই।

সূত্রের খবর অনুসারে , তাঞ্জানিয়ার প্রেসিডেন্ট এই টনিককে এতটাই গুরুত্ব দিচ্ছেন যে, তিনি মাদাগাস্কার থেকে এই বিশেষ পানীয় আমদানি করতে বিমান পাঠানোর কথা বলেছেন।

প্রসঙ্গত, জন মাগুফুলির প্রস্তাবিত এই টনিক আর্টেমিসিয়া গাছ থেকে তৈরি। ম্যালেরিয়া রোগের চিকিৎসায় এই গাছের উপাদান ব্যবহার করা হয়। আফ্রিকার দেশ গিনি-বিসাউতেও করোনার চিকিৎসায় এই পানীয়ের কথা বলা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো ওষুধ বা প্রতিষেধকের বিষয় নিশ্চিত করা হয়নি। তাছাড়া কোনো দেশ বা গবেষকই এখন পর্যন্ত নিশ্চিত কোনো ওষুধের কথা বলেননি।

No comments:

Post a comment

loading...