Thursday, 28 May 2020

টেকটনিক প্লেট ভেঙে দুভাগ , অদূর ভবিষ্যতে হবে প্রচন্ড ভূমিকম্প

ওয়েব ডেস্ক ২৮শে মে ২০২০: ভারত মহাসাগরের তলদেশে বড় আকারের টেকটনিক প্লেট ভেঙে গিয়ে দুই খণ্ড হয়েছে। এর কারণে ভবিষ্যতে ভয়ানক মাত্রার ভূমিকম্পের আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। ভারত-অস্ট্রেলিয়ার মকরাঞ্চলের ওই প্লেটির অবস্থান। বিজ্ঞানবিষয়ক ওয়েবসাইট লাইভ সায়েন্স’র এক প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।
লাইভ সায়েন্স জানায়, ভারত-অস্ট্রেলিয়ার মকরাঞ্চলের ওই প্লেট প্রত্যেক বছর শূন্য দশমিক শূন্য ছয় (০.০৬) মিলিমিটার করে দূরে সরে যাচ্ছে। আট বছর আগে একবার ভারত মহাসাগরের নিচে ভূমিকম্প হয়। তারপর থেকে ওই প্লেটের এমন পরিবর্তন লক্ষ্য করছেন বিজ্ঞানীরা।

তবে এই প্লেট দুটির দূরে সরে যাওয়ার গতি খুবই ধীর। এই গতিতে চলতে থাকলে এক মাইল দূর যেতে দুটি প্লেট’র ১০ লাখ বছর সময় লাগতে পারে। কিন্তু পুরো ঘটনাই সমুদ্রের তলদেশে ঘটছে। এ খারণে সেখানে ঠিক কি কি পরিবর্তন ঘটে চলছে, তা সবসময় দেখা সম্ভব হচ্ছে না। দুটি প্লটের আলাদা হয়ে যাওয়ার গতি কম হলেও বিজ্ঞানীরা এটা দিয়ে দুচিন্তায় রয়েছেন। এভাবে প্লেট সরে যাওয়া ফলে ঘটতে পারে বড় ধরনে ভূমিকম্প। তবে অদূর ভবিষ্যতেই যে বড়সড় কোনো ভূমিকম্প হবে তা নিয়ে নিশ্চিত করে কিছু বলছেন না বিজ্ঞানীরা।

গবেষক অরলি কৌদুরিয়ার-কার্ভুর জানান, জলের এতো গভীরে সব পরিবর্তন হচ্ছে। তাই সব সময় সব পরিবর্তনের ওপর আমাদের নজরেও পড়ছে না। তবে দুটি প্লেট ভেঙে দুই টুকরা হয়েছে।

বিশ্ব উষ্ণায়ন, দূষণসহ নানা কারণে পৃথিবীর ভবিষ্যৎ নিয়ে সব সময় উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশ বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা জানান, এই দুই প্লটের সরে যাওয়ার ফলে ২০ হাজার বছর পর পৃথিবীতে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ দেখা দিতে পারে।

No comments:

Post a comment

loading...