Saturday, 16 May 2020

মোদির বন্ধু লকডাউন তুলে নিলেন ,এবার মোদী কি করেন সেটাই দেখার

ওয়েব ডেস্ক ১৬ই  মে  ২০২০:যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় এই বছরের মধ্যে করোনার ভ্যাকসিন বাজারে আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ভ্যাকসিন আসুক আর না আসুক, এই অবস্থায় মার্কিনিদের কর্মস্থলে ফিরে আসার এবং মার্কিন অর্থনীতি পুনরায় চালু করার ঘোষণা করেছেন ট্রাম্প ।
গতকাল শুক্রবার হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প ঘোষণা দিয়েছেন, টিকা তৈরি না হলেও আমেরিকার জনগণকে স্বাভাবিকতায় ফিরতে হবে। যুক্তরাষ্ট্রে সব কিছু চালু হওয়ার জন্য ভ্যাকসিনের অপেক্ষায় থাকবেন না তিনি। লকডাউন উঠে যাবে। একই সঙ্গে টিকা উদ্ভাবনে তিনি দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় প্রথম পারমাণবিক বোমা উৎপাদনের প্রকল্প ‘অপারেশন ওয়ার্প স্পিড’ চালুর ঘোষণা করেছেন  বলে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

টিকা প্রকল্প নিয়ে ট্রাম্প বলেছেন, ‘অপারেশন ওয়ার্প স্পিড’ প্রকল্পে ১৪টি সম্ভাব্য টিকা নিয়ে গবেষণা ও অনুমোদন দ্রুততর হবে। এর অর্থ হলো বৃহৎ ও দ্রুত। ম্যানহাটন প্রকল্পের পর এমন বড় বৈজ্ঞানিক, শৈল্পিক ও লজিস্টিক্যাল কোনো উদ্যোগ আমাদের দেশ দেখেনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি চাই না মানুষ মনে করুক টিকার ওপরই সবকিছু নির্ভর করছে। টিকা বা টিকা ছাড়াই আমরা ফিরব। আমরা দ্রুতই এই প্রক্রিয়া শুরু করব।’

ট্রাম্প আরও বলেন, ‘অনেক ক্ষেত্রেই টিকা নেই এবং ভাইরাস বা ফ্লু আসে ও আমরা মোকাবিলা করি। আরও অনেক কিছুর টিকা নেই, সেগুলোও চলে যায়। আমি মনে করি শরৎকালে স্কুল চালু হওয়া উচিত।’

টিকা প্রকল্প পরিচালনার জন্য সেনাবাহিনীর একজন জেনারেল ও প্রাক্তন  একজন স্বাস্থ্যসেবা কর্মকর্তার নাম ঘোষণা করেছেন ট্রাম্প। এই প্রকল্প সরকারি ও বেসরকারি অংশীদারিত্বে পরিচালিত হবে।

No comments:

Post a comment

loading...