Wednesday, 13 May 2020

করোনা আগের মতন ভয়াবহ নয় , আশার বাণী শোনাচ্ছে হু

ওয়েব ডেস্ক ১৩ই  মে  ২০২০:করোনাভাইরাসের তাণ্ডবে টালমাটাল গোটা বিশ্ব। হন্যে হয়ে এর টিকা বা প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন দুনিয়ার গবেষকরা। অনেকে কোনো কোনো ওষুধের সফলতাও দাবি করেছেন। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এতোদিন এ রকম কোনো পজিটিভ খবর দেয়নি। তবে এবার আশার কথা শোনালো জাতিসংঘের এ অঙ্গ সংস্থাটি।
ডব্লিউএইচও কিছুটা স্বস্তির খবর দিয়ে বলেছে, ইতোমধ্যে কয়েকটা চিকিৎসা পদ্ধতির মাধ্যমে করোনাভাইরাসের ভয়াবহতা এবং অসুস্থতার মেয়াদ কমানো সম্ভব হয়েছে। তবে এ বিষয়ে আরো গবেষণার প্রয়োজন আছে।
গতকাল মঙ্গলবার সংস্থাটির মুখপাত্র মার্গারেট হ্যারিস এক সংবাদ সম্মেলনে বলেন, প্রাথমিক পর্যবেক্ষণে দেখা যাচ্ছে, বর্তমানে আমাদের সামনে এমন বেশ কিছু চিকিৎসা পদ্ধতি রয়েছে- যা কোভিড-১৯ এর ভয়াবহতা এবং অসুস্থতার মেয়াদ কমাতে পারে। তবে এখন পর্যন্ত আমাদের হাতে এমন কোনো ওষুধ আসেনি, যা দিয়ে ভয়াবহ এই ভাইরাসকে একেবারে ধ্বংস করা বা প্রতিরোধ করা যেতে পারে।তবে সংস্থাটি বলছে, কোভিড-১৯ এর বিরুদ্ধে বেশ কিছু চিকিৎসা পদ্ধতির কার্যকারিতা পাওয়া গেলেও এ কথা বলার মতো অবস্থা এখনো আসেনি যে, ওমুক চিকিৎসা পদ্ধতি করোনার বিরুদ্ধে শ্রেষ্ঠ।মার্গারেট হ্যারিস বলছেন, তারা বিভিন্ন জায়গা থেকে ভালো খবর পাচ্ছেন। তবে কোনো চিকিৎসা পদ্ধতি সম্পর্কে নিশ্চিত করে বলতে আরো খানিকটা সময় দিতে হবে।

No comments:

Post a comment

loading...