Thursday, 4 June 2020

করোনার পর এবার কি উল্কা পিন্ড ?

ওয়েব ডেস্ক ৪ঠা  জুন  ২০২০:পৃথিবীর একদম কাছে চলে এসেছে পাঁচ বিশাল উল্কাপিণ্ড। সম্প্রতি মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ বিষয়ে সতর্কতা বার্তা জানায়। যা সারাবিশ্বের জন্য অশনি সংকেত। ৪ জুন, বৃহস্পতিবার সকালের মধ্যে পৃথিবীর একদম কাছে চলে আসবে এই উল্কা পিণ্ডগুলো।



প্রতি ঘণ্টায় ১১ হাজার ২০০ মাইল থেকে ২২ হাজার ০০০ মাইল বেগে ছুটে আসছে এসব উল্কাপিণ্ড। এমন খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম নিউজ এইট্টিন।

বিজ্ঞানীরা জানান, এই উল্কাপিণ্ডগুলোর একেকটির আয়তন যুক্তরাষ্ট্রের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের থেকেও বড়। ১০৮ ফুট থেকে শুরু করে সবচেয়ে বড় উল্কাপিণ্ডটি ১২০ ফুট চওড়া। এই উল্কাপিণ্ডগুলোর নামও দিয়েছেন নাসার বিজ্ঞানীরা। নামগুলো হলো- ২০২০ কেকে৭, ২০২০ কেডি৪, ২০২০ কেএফ, ২০২০ কেজে১, এবং ২০২০ কেই৪।

এই উল্কাগুলোর কারণে পৃথিবীর কোনো ক্ষতি হতে পারে- এর জবাবে নাসার বিজ্ঞানীরা জানান, এই উল্কার পৃথিবীর সঙ্গে সংঘর্ষ হওয়ার সম্ভাবনা ১ শতাংশের চেয়েও কম। তারপরেও এর ওপর কড়া নজর রাখছেন তারা। অনেক সময় মহাকর্ষের কারণে একদম শেষ সময়ে পৃথিবীর কাছে চলে আসে। ২০২৪ সালে আবারো পৃথিবীর কাছে দিয়ে যাবে এরকমই বিশাল উল্কাপিণ্ড।

এরপরও অ্যালার্ট জারি করার কারণ হিসেবে জানা গিয়েছে, এক কিলোমিটারের চেয়ে বড় কোনো উল্কা পৃথিবীর কাছে এলেই অ্যালার্ট জারি করা হয়। কারণ এত বড় উল্কার সঙ্গে যদি পৃথিবীর কোনো কারণে সংঘর্ষ ঘটে তাহলে ধ্বংসাত্মক ক্ষতি হতে পারে। উল্কার ধাক্কায় ভূমিকম্প, সুনামিসহ আরো বিভিন্ন ধরনের প্রাকৃতিক বিপর্যয় দেখা দিতে পারে।

ইতিহাস থেকে জানা গেছে, মূলত এ ধরনের সংঘর্ষের কারণেই পৃথিবী থেকে ডাইনোসরের অস্তিত্ব মুছে গেছে।

No comments:

Post a comment

loading...