Sunday, 14 June 2020

ভ্যাকসিন পাওয়ার হিড়িক ,ওষুধ কোম্পানির সাথে ইউরোপের চার দেশের চুক্তি

ওয়েব ডেস্ক ১৪ই জুন  ২০২০:আগে আগে করোনাভাইরাস (কোভিড-১৯) িএর টিকা পেতে ব্রিটিশ-সুইডিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চার দেশ জার্মানি, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডস। দেশ চারটি ৩০ কোটি ডোজ টিকার ফরমাশ দিয়েছে। যদিও সে টিকা এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়ে গেছে। ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার (১৩ জুন( জার্মানির স্বাস্থ্যমন্ত্রী বিষয়টি নিশ্চিত করেছেন।

জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, টিকা প্রস্তুত হওয়া মাত্রই জনসংখ্যার অনুপাত অনুসারে তা দেশগুলোর মধ্যে বন্টন করা হবে। চলতি বছরের শেষ নাগাদ টিকা উৎপাদন শেষ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্প্যান বলেছেন, বিশ্বের অনেক দেশ ইতোমধ্যে টিকা পাওয়ার বিষয়টি নিশ্চত করে ফেলেছে, যা ইউরোপ এখনও করতে পারেনি। এ পরিস্থিতিতে ইইউর কয়েকটি সদস্য দেশ একত্রে কাজ করলে তা বাড়তি গুরুত্ব পাবে।

চুক্তির বিষয়টি নিশ্চত করেছেন ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্ট স্পেরাঞ্জা। ফেসবুকে তিনি লিখেছেন, ইউরোপের জনগণের জন্য ৪০ কোটি ডোজ টিকা পাওয়া যাবে।

বিশ্ব ব্যাংকের তথ্য অনুযায়ী, ইউরোপের জনসংখ্যা প্রায় ৪৪ কোটি ৭০ লাখ। তবে টিকা পেতে কী পরিমাণ অর্থ খরচ হচ্ছে তা জানা যায়নি।

জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইউরোপের চারটি দেশ মিলে একটি জোট তৈরি করা হয়েছে। জার্মানি, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডসের এই জোট অন্য ওষুধ কোম্পানির সঙ্গেও সম্ভাব্য টিকা নিয়ে আলোচনা করছে। ইউরোপের অন্য দেশগুলোও এই জোটে অংশ নিতে পারবে। গত শুক্রবার ইউরোপিয়ান কমিশন আগাম টিকা কেনার চুক্তির পক্ষে সম্মতি দিয়েছে।

করোনাভাইরাসের কার্যকর টিকা আবিষ্কার করতে ব্যাপক তোড়জোড় চলছে বিশ্বজুড়ে। তবে আগাম চুক্তির মাধ্যমে ব্যাপক বিনিয়োগ হলে ১২ থেকে ১৮ মাস সময়সীমার মধ্যে টিকা বাজারে আনতে ওষুধ কোম্পানিগুলোর জন্য সহায়ক হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকাটি বিশ্বে যে কয়েকটি টিকা অগ্রগামী অবস্থায় আছে, তার মধ্যে অন্যতম। 

No comments:

Post a comment

loading...