Friday, 5 June 2020

এবার বাড়িতে বাড়িতে মদ ডেলিভারি করা শুরু করল স্যুইগি

ওয়েব ডেস্ক ৫ই   জুন  ২০২০:মদের হোম ডেলিভারি শুরু করল স্যুইগি। কলকাতা ও শিলিগুড়িতে ইতিমধ্যেই মদের হোম ডেলিভারি শুরু করেছে তারা। খুব তাড়াতাড়ি রাজ্য সরকারের অনুমতির ভিত্তিতে জলপাইগুড়ি, মালদা, আসানসোল, দুর্গাপুর, বর্ধমান, পুরুলিয়া ও খড়গপুরের মতো আরও ২৪ টি শহরে এই পরিষেবা শুরু করবে বলে জানিয়েছেন অনলাইন ফুড অ্যাপ সংস্থার মুখপাত্র। গ্রাহকরা এখন ওয়াইন শপের ট্যাব থেকে মদের অনলাইন অর্ডার দিতে পারবেন।
এই প্রসঙ্গে স্যুইগির এক মুখপাত্র জানান, লকডাউন শুরু হওয়ার পর থেকেই আমরা বিভিন্ন ক্ষেত্রে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে একযোগে কাজ করছি। আমরা নিত্য প্রয়োজনীয় দ্রব্য থেকে সামুদ্রিক খাদ্য বাড়িতে পৌঁছে দেওয়ার জন্য মৎস্য দফতরকে সহায়তা করেছি। স্কুলের খাতা-বই পৌঁছে দিয়েছি, কলকাতায় প্রায় এক লক্ষ গরিব মানুষের মুখে খাবার তুলে দিয়েছি। ঝাড়খণ্ড এবং ওড়িশার সাফল্যের পর এবার পশ্চিমবঙ্গে মদের হোম ডেলিভারির অনুমতি পেয়েছি আমরা। প্রাথমিকভাবে কলকাতা এবং শিলিগুড়িতে এই পরিষেবা শুরু করা হবে। ধীরে ধীরে রাজ্যের ২৪ টি শহরে পরিষেবার বিস্তার করা হবে।

মদ হোম ডেলিভারি দেওয়ার জন্য বিভিন্ন অনুমোদিত খুচরো বিক্রেতার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে স্যুইগি। তবে অর্ডার নেওয়ার ক্ষেত্রে অ্যাপ ব্যবহারকারীর পরিচয় এবং বয়সের প্রমাণ বাধ্যতামূলকভাবে যাচাই করা হবে। কম বয়সীদের কোনওভাবেই মদ ডেলিভারি করা হবে না বলে জানিয়েছে স্যুইগি। পরিচয় এবং বয়সের প্রমাণ নিশ্চিত করার জন্য মদের অর্ডার করার করার সময় গ্রাহককে একটি সেলফি পাঠাতে হবে। সেইসঙ্গে আপলোড করতে হবে নিজের বয়সের প্রমাণপত্র। তাছাড়া একবারে কতটা মদ অর্ডার করা যাবে তার নির্দিষ্ট সীমা বেঁধে দেওয়া হয়েছে৷

প্রসঙ্গত, মদের অনলাইন ডেলিভারির অনুমতি দেওয়ার বিষয়ে বহুদিন আগেই রাজ্য সরকারের কাছে প্রস্তাব দিয়েছিল আবগারি দফতর। মদের হোম ডেলিভারিতে আগ্রহী এমন অনলাইন সংস্থাগুলির কাছে সস্প্রতি আগ্রহপত্র চেয়েছে পশ্চিমবঙ্গে মদের একমাত্র হোলসেলার সংস্থা বেভকো। গত ২৮ মে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজেস কর্পোরেশন লিমিটেড মদের ই-রিটেল ব্যবস্থা চালু করে দিয়েছে। মদের হোম ডেলিভারিকে আরও অগ্রাধিকার দিতে নামী অনলাইন অর্ডারিং ও ডেলিভারি প্ল্যাটফর্ম পরিষেবাকারীদের কাছ থেকে আগ্রহপত্র চাওয়া হচ্ছে।
লকডাউনের মধ্যে মদের দোকানে যাতে ভিড় এড়ানো যায় তার জন্য রাজ্য সরকারগুলিকে পদক্ষেপ করতে বলেছিল সুপ্রিম কোর্ট। সেই জনস্বার্থ মামলায় সুপ্রিম কোর্টের জানায়, করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বিধি বজায় রাখতে রাজ্য সরকারগুলি মদের অনলাইন বিক্রি বা হোম ডেলিভারি করতে পারে।

No comments:

Post a comment

loading...