Saturday, 6 June 2020

ক্যান্সারের ওষুধ দিশা দেখাচ্ছে করোনা মুক্তির

ওয়েব ডেস্ক ৬ই   জুন  ২০২০:ক্যান্সারের ওষুধের মাধ্যমেও করোনা থেকে মুক্তি মিলতে পারে- এমনটি আশা করছে ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যাল কম্পানি অ্যাস্ট্রাজেনেকা। এরই মধ্যে অ্যাস্ট্রাজেনেকার ব্লাড ক্যান্সারের ওষুধ ক্যালকুয়েন্স যুক্তরাষ্ট্রের হাসপাতালে ভর্তি করোনা আক্রান্ত রোগীদের আশার আলো দেখিয়েছে।
এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ১৯ জন রোগীর উপর প্রাথমিক গবেষণা চালানো হয়েছে। এর ইতিবাচক ফলাফল ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কম্পানিটিকে ওষুধটি ব্যবহারের নতুন দ্বার খুলে দিয়েছে। হাসপাতালের ১১ জন করোনা রোগী যারা অক্সিজেন সাপোর্টে ছিলেন তাদের ৮ জন এই ওষুধ গ্রহণের ১০ থেকে ১৪ দিনের মাথায় সুস্থ হয়ে বাড়ি ফিরে এসেছেন সেই সাথে স্বাভাবিক ভাবে শ্বাস প্রশ্বাস নেওয়া শুরু করেন। রোগীদের বেশিরভাগের অবস্থা জটিল ছিল। এক থেকে তিনদিনের মধ্যেই বেশিরভাগ রোগী অনেকটা সুস্থ হয়ে উঠেছিলেন।

মূলত একজন প্রাপ্ত বয়স্ক লিউকেমিয়া রোগীর চিকিৎসায় ব্যবহৃত হয় ক্যালকুয়েন্স। তবে এই ওষুধের প্রয়োগের ফলে সুস্থ হতে শুরু করেছে করোনা আক্রান্ত রোগী। সারা বিশ্বে প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছেন ৬৮ লাখ ৫০ হাজার ৪৭৩ জন, মারা গেছে ৩ লাখ ৯৮ হাজার ২৪৪ জন  এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৩ লাখ ৫১ হাজার ২৪৯ জন।

No comments:

Post a comment

loading...