Tuesday, 9 June 2020

গত বছর অগাস্ট থেকেই চীনের উহানে ছড়িয়েছিল করোনা , দাবি হার্ভাড মেডিক্যাল স্কুলের গবেষকদের

ওয়েব ডেস্ক ৯ই   জুন  ২০২০:করোনার প্রকোপ এখন গোটা বিশ্ব জুড়ে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এর মধ্যেই চাঞ্চল্যকর তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভাড মেডিক্যাল স্কুলের গবেষকরা। হাসপাতালের পার্কিং লটের উপগ্রহ চিত্র এবং ইন্টারনেট সার্চের ডেটা বিশ্লেষণ করে তারা বলছেন গেল বছরের আগস্ট থেকে চীনে করোনার উৎপত্তি হতে পারে এবং অই সময় থেকেই করোনা ছড়িয়েছে।
গবেষকেরা জানিয়েছেন, ওই সময়ে উহানের পাঁচটি হাসপাতালের পার্কিংয়ে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি গাড়ি দেখা গেছে। একই সঙ্গে চীনের বাইডু সার্চ ইঞ্জিনে আগস্টের দিনগুলোতে সংক্রামক রোগ বিষয়ে অনেক মানুষ তথ্য জানতে চেয়েছেন। হার্ভার্ডের ড্যাশ সার্ভারে প্রকাশিত প্রতিবেদনে বোস্টন শিশু হাসপাতালের প্রধান জন ব্রাউনস্টেইন লিখেছেন, ‘২০১৯ সালের আগস্ট মাস থেকে উহানের বিভিন্ন হাসপাতালের ব্যস্ততা বাড়তে থাকে যা অন্যান্য সময়ের চেয়ে বেশি। ২০১৮ সালে উহানের সবচেয়ে বড় হাসপাতাল তিয়ানজুতে ১৭১টি গাড়ি ছিল কিন্তু এক বছর পরে তা হয়েছে ২৮৫টি। আশপাশের রাস্তায় যানজট বৃদ্ধি পেয়েছে ৬৭ শতাংশ থেকে ৯০ শতাংশ পর্যন্ত। একই সঙ্গে এই দিনগুলোতে মানুষ অনলাইনে জ্বর-সর্দি-কাশি সংক্রান্ত রোগের বিষয়ে পরামর্শ সার্চ করেছেন আগের থেকে বেশি হারে।

তবে চীনের দাবি, গত ডিসেম্বরে উহান থেকে রোগটি প্রথম ছড়ায়। সারা বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৭২ লাখের বেশি, মারা গেছে ৪ লাখের বেশি মানুষ। প্রাণঘাতী করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৩৫ লাখ ৫০ হাজার ৫শ মানুষ।

No comments:

Post a comment

loading...