Thursday, 4 June 2020

ওয়াশিংটনে ভাঙল গান্ধীর মূর্তি

ওয়েব ডেস্ক ৪ ঠা  জুন  ২০২০:পুলিশের হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক ও সাবেক বাস্কেট বল তারকা জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড ঘিরে বিক্ষোভের আগুনে জ্বলছে পুরো যুক্তরাষ্ট্র। উত্তাল সেই জনরোষের হাত থেকে রেহাই মিলল না গান্ধীজিরও! ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাসের সামনে রাখা মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুর করেছে অজ্ঞাত একদল বিক্ষোভকারী।
ওয়াশিংটন ডিসিতে ২ ও ৩ জুন মধ্যবর্তী রাতে ন্যাক্কারজনক ঘটনাটি ঘটেছিল বলে জানা গেছে। ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থাগুলোর কাছে লিখিত অভিযোগ করা হয়েছে। দ্য ইউনাইটেড স্টেটস পার্ক পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

২৫ মে মিনিয়াপোলিসে পুলিশের হাতে নির্মমভাবে নিহত হন কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড। প্রকাশ্যে শহরের রাস্তায় গলায় হাঁটু দিয়ে চেপে ধরে শ্বাসরোধ করে ফ্লয়েডকে হত্যা করেন এক শ্বেতাঙ্গ পুলিশ।

এদিকে আমেরিকাজুড়ে বিক্ষোভ ও অশান্তির আগুন ছড়িয়ে পড়ায় দেশটিতে ২০ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। মার্কিন প্রতিরক্ষা বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, সহিংসতা মোকাবেলায় কমপক্ষে ২৮টি রাজ্যে ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। এছাড়া রাজধানী ওয়াশিংটনে সেখানকার জাতীয় গার্ড বাহিনীকে মোতায়েন করা হয়েছে।

বিক্ষোভ থামাতে অধিকাংশ শহরে কারফিউ জারি করা হয়েছে কিন্তু তাতেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। কারফিউ ভেঙে চলছে বিক্ষোভ, অগ্নিসংযোগ।এরইমধ্যে দেশটিতে পুলিশের গুলিতে অন্তত দুই বিক্ষোভকারী নিহত এবং চার পুলিশ গুলিবিদ্ধ হয়ে আহত হওয়ার খবর পাওয়া গেছে। গ্রেফতার করা হয়েছে কয়েক হাজার বিক্ষোভকারীকে।

No comments:

Post a comment

loading...