Tuesday, 9 June 2020

বাংলাই দেখালো পথ , ‘ইমিউনিটি সন্দেশ’ নিয়ে আসল বলরাম মল্লিক এবং রাধারমণ মল্লিক।

ওয়েব ডেস্ক ৯ই   জুন  ২০২০:করোনা ভাইরাসে নাস্তানবুদ ভারত। ইতিমধ্যে  আড়াই লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। দ্রুত করোনা ছড়িয়ে পড়ছে কলকাতাতেও। তাই কলকাতাবাসীকে এই ভাইরাসের সঙ্গে লড়াই করার শক্তি দিতে বাজারে এসেছে ‘ইমিউনিটি সন্দেশ’। এটি তৈরি হয়েছে উপকারী ঔষধিগুণ সম্পন্ন হার্বাল এবং মশলার পুর দিয়ে। এই অভিনব সন্দেশ বাজারে এনেছে কলকাতা শহরের প্রখ্যাত মিষ্টির দোকান বলরাম মল্লিক এবং রাধারমণ মল্লিক।
গত সপ্তাহেই এই মিষ্টি তৈরি করেছিলেন তারা। আর এক সপ্তাহ যেতে না যেতেই একেবারে হট কেকের মতো বিক্রি হচ্ছে তাদের ‘ইমিউনিটি সন্দেশ’।

জানা গিয়েছে ১৪টি আয়ুর্বেদিক উপাদান দিয়ে তৈরি হয়েছে এই সন্দেশ। এতে রয়েছে তুলসি, যষ্টিমধু, তেজপাতা, হলুদ এবং মশলার মধ্যে রয়েছে এলাচ, লবঙ্গ, দারচিনি, জায়ফল, কেশর এবং কালোজিরে। তবে নামে মিষ্টি হলেও সন্দেশটিতে কিন্তু কোনও চিনির ব্যবহার করা হয়নি। দেয়া হয়নি কোনও বাড়তি রঙ।

তাই প্রশ্ন উঠতে পারে, মিষ্টিই যদি না থাকে তাহলে আর সন্দেশ হল কী করে? এ সম্পর্কে বলরাম মল্লিকের কর্ণধার সুদীপ মল্লিক বলেন, ‘আমরা গুড় কিংবা চিনি কোনওটাই ব্যবহার করছি না। এই মিষ্টির ক্ষেত্রে আমরা ব্যবহার করছি হিমালয়ান মধু।’

তিনি আরও বলেন, ‘এখনও করোনা মহামারির কোনও ওষুধ কিংবা ভ্যাকসিন তৈরি হয়নি। তাই আমাদের যেটা করতে হবে সেটা হল দেহে রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা। ভারতীয় আয়ুর্বেদশাস্ত্রে এই উপাদানগুলির কথা বলা আছে। তবে হ্যাঁ এগুলি দিয়ে যে মিষ্টি বানানো সম্ভব এটা কেউ ভাবেনি।’

এই মিষ্টির কত দাম কত জানেন? প্রতি পিস ২৫ টাকা। তারপরও দিয়ে কুলাতে পারছেন না বলরাম মল্লিক। চাহিদা বাড়ায় ‘ইমিউনিটি সন্দেশ’তৈরির পরিমাণও বেড়েই চলেছে।

No comments:

Post a comment

loading...