Thursday, 25 June 2020

চীনের বাঙ্কারের জবাবে ভারতের ভীষ্ম ট্যাংক, পরিস্থিতি ক্রমশ সঙ্গীন হচ্ছে

ওয়েব ডেস্ক ২৫শে  জুন  ২০২০: আলোচনা নাকি ফলপ্রসূ হচ্ছে। অথচ সীমান্তে যেন যুদ্ধের সাজ সাজ রব। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীন যেখানে বাঙ্কার বানাচ্ছে, ভারত সেখানে ভারত টি৯০ ভীষ্ম ট্যাংক মোতায়েন করছে। এই ট্যাংকের শক্তি বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। চীনকে মোক্ষম জবাব দিতে এই ট্যাংক ভারতীয় সেনাকে শক্তি জোগাবে নিঃসন্দেহে।
কী এই ভীষ্ম ট্যাংক? জানা গেছে, স্থলযুদ্ধে দেশের অন্যতম হাতিয়ার এই ট্যাংক। বায়োলজিক্যাল ও কেমিক্যাল অস্ত্রও বহন করতে পারে ভীষ্ম। রাশিয়ায় তৈরি এই ট্যাংক মিনিটে ৮টি শেল ছুড়তে পারে। ৬ কিলোমিটার পর্যন্ত মিসাইল লঞ্চ করতে পারে। মাত্র ৪৮ টনের এই ট্যাংক মিসাইল যুদ্ধে অত্যন্ত কার্যকরী। ১০০০ হর্স পাওয়ার ইঞ্জিনের এই ট্যাংকের গতি ৭২কিমি/ঘণ্টা। একবারে ৫৫০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে ভীষ্ম। উল্লেখ্য, ভারতের কাছে চীনের থেকেও বেশি ট্যাংক রয়েছে।

ভারতের ট্যাংক সংখ্যা যেখানে ৪ হাজার২৯২, চীনের সেখানে ৩ হাজার ৫০০। আর সীমান্তে উত্তেজনা ছড়ালে ট্যাংকের গুরুত্ব যথেষ্ট বাড়তেও পারে।

সেনা সূত্রে অবশ্য দাবি করা হয়েছে, গলওয়ানের রক্তক্ষয়ী সেনা সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পর টানা সাত দিন ‘স্ট্যান্ড অফ’-এর পরে অবশেষে নিজেদের অবস্থান থেকে সরে যেতে রাজি হয়েছে চীনা সেনারা৷ এক বিবৃতিতে বলা হয়, ‘পূর্ব লাদাখের চুশুল এলাকার মলডো অঞ্চলে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে ইতিবাচক ও গঠনমূলক আলোচনা হয়েছে। সেই সঙ্গে পূর্ব লাদাখের সংঘর্ষের এলাকাগুলো থেকে সেনার ডিসএনগেজমেন্ট নিয়ে আলোচনা হয়েছে৷’

No comments:

Post a comment

loading...