Sunday, 7 June 2020

করোনা আক্রান্তের তালিকায় ষষ্ঠ স্থানে উঠে আসল ভারত।

ওয়েব ডেস্ক ৭ই   জুন  ২০২০:ভারতে করোনা সংক্রমণ বেড়েই চলেছে।  শুক্রবার মাত্র একদিনের ব্যবধানেই করোনাভাইরাসে বিশ্বের সর্বোচ্চ আক্রান্ত দেশের তালিকায় ছয় নম্বরে উঠে এসেছে ভারত। আক্রান্তের হিসাবে এখন ভারতের ওপরে রয়েছে শুধু যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া, স্পেন ও যুক্তরাজ্য।
যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, ভারতে এ পর্যন্ত মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৪৬ হাজার ৬২২ জন। এদের মধ্যে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১০ হাজার ৪৩৮ জন। এটি একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড।



শেষ ২৪ ঘন্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৯৭ জনের। ফলে এখনও পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৬ হাজার ৯৪৬ জন।  মোট আক্রান্তের মধ্যে এই পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লক্ষ ১৮ হাজারের বেশি মানুষ। দেশে  অ্যাক্টিভ কেস রয়েছে ১ লক্ষ ২০ হাজার ৯৪১ টি।

একসময় সারা বিশ্বের মধ্যে করোনায় সর্বোচ্চ হারে আক্রান্তের বিচারে শীর্ষে ছিলো ইতালি। এবার সেই ইতালিকেও টপকে করোনা আক্রান্তের নিরীখে ষষ্ঠ স্থানে উঠে এসেছে ভারত।

উল্লেখ্য, গত সপ্তাহে করোনা আক্রান্তের নিরীখে চীনকে পিছনে ফেলেছিলো ভারত। ভারতে ২৯ মে থেকে প্রত্যেকদিন আট হাজার বা তার বেশি নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছেন। গত ২ জুন করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ পেরিয়ে যায় ভারতে। এখন প্রতি ১৫ দিনে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, এই তালিকায় আরও উপরের দিকে উঠে আসবে ভারত। অর্থাৎ ভারতে করোনা সংক্রমণ আরও বেশি মাত্রায় ছড়াবে বলেই আশঙ্কা করা হচ্ছে।

বর্তমানে ইরান, ফ্রান্স এবং জার্মানিকে পিছনে ফেলে দিয়েছে ভারত। চলতি সপ্তাহে স্পেনকেও ভারত পিছনে ফেলে দেবে বলে মনে করা হচ্ছে। এমনকি জুনের মাঝামাঝি যুক্তরাজ্যকেও পেরিয়ে যেতে পারে ।

বিশেষজ্ঞদের আশঙ্কা, এভাবে করোনা সংক্রমণ বাড়তে থাকলে ইউরোপের বহু দেশকে টপকে করোনা সংক্রমণের তালিকায় চতুর্থ স্থানে উঠে আসতে পারে ভারত।

No comments:

Post a comment

loading...