Saturday, 13 June 2020

‘মা’কেই প্রথম অভিভাবক হিসেবে চিহ্নিত করল মুম্বাই হাই কোর্ট

ওয়েব ডেস্ক ১৩ই জুন  ২০২০:বিবাহ-বহির্ভূত সম্পর্কের ফলে জন্ম হওয়া শিশুর লালন-পালনের ক্ষেত্রে অখণ্ড অধিকার মায়ের। কারণ তিনিই সন্তানের প্রথম অভিভাবক। এমন কথা জানিয়ে এক ব্যক্তির সন্তানের অধিকার পাওয়ার আবেদন খারিজ করে দিয়েছে  মুম্বাই হাইকোর্ট।
গতকাল  এক রায়ে বিচারপতি এসসি গুপ্তে বলেন, বিবাহ-বহির্ভূত সম্পর্কের ফলে জন্ম হওয়া শিশুর লালন-পালনের ক্ষেত্রে হিন্দু আইনে বলা আছে, মা-ই হবে সন্তানের প্রথম স্বাভাবিক অভিভাবক। তাই সন্তানের অধিকার পাওয়ার ক্ষেত্রে বাবার দাবি গ্রাহণযোগ্য হবে না।


সূত্রের খবর অনুসারে , ২০১৯ সালে এক রায়ে নিউজিল্যান্ডের নাগরিক ওই মাকে সন্তানের লালন-পালনের অধিকার পেতে অন্তর্বর্তী নির্দেশ দেন পুনের আদালত। পরবর্তীতে সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে মুম্বাই আদালতের দ্বারস্থ হন ওই ব্যক্তি।

আদালতকে তিনি বলেন, বিদেশে থাকা মা ঠিকভাবে ওই বাচ্চার লালন-পালন করতে পারবেন না। সন্তানের বাবার এমন দাবির প্রেক্ষিতে আদালত জানায়, প্রথম অভিভাবকের শারীরিক বা মানসিক কোনো সমস্যা নেই। তাই তার হাতে সন্তানকে তুলে না দেয়ার পক্ষে কোনো যৌক্তিকতা নেই।এ বিষয়ে শিশুটির মায়ের আইনজীবী জানান, নিউজিল্যান্ডের নাগরিক ওই নারীর সঙ্গে এই ব্যক্তির প্রেমের সম্পর্ক গড়ে উঠে। পরবর্তীতে হিন্দু রীতিতে তাদের মধ্যে বিয়ে হয়েছিল বলে দাবি করা হয়। ২০১২ সালে সন্তান ভূমিষ্ট হওয়ার পর থেকে সে তার মায়ের কাছেই ছিল।

২০১৮ সাল পর্যন্ত ওই ব্যক্তি সন্তানের সঙ্গে দেখা করতে যেতে পারতেন। এরপর থেকে সন্তানের সঙ্গে বাবার যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন শিশুটির মা।

No comments:

Post a comment

loading...