Friday, 12 June 2020

একদিনের রেকর্ড করল ভারত

ওয়েব ডেস্ক ১২ই   জুন  ২০২০:দেশে  একদিনে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে সংক্রমণ এবং মৃতু্যর নতুন রেকর্ড হয়েছে।  গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে অন্তত ৩৫৭ জন এবং সংক্রমিত হয়েছে ৯ হাজার ৯৯৬ জন। যা এখনও  পর্যন্ত  একদিনে করোনায় সংক্রমণ এবং মৃতু্যর সর্বোচ্চ রেকর্ড।
এ নিয়ে ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা দুই লাখ ৮০ হাজারের কাছাকাছি পৌঁছেছে। এখানেই শেষ নয়  টানা গত ৯ দিন ধরে ৯ হাজারের বেশি করে করোনা রোগী শনাক্ত হয়েছে। বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যায় ভারতের অবস্থান এখন পঞ্চম। মোদী   সরকার বলছে, মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ভারতে ৫০ লাখের বেশি মানুষের কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে। বুধবার একদিনে রেকর্ড এক লাখ ৫১ হাজার ৮০৮ জনের নমুনা পরীক্ষা করা হয়।

বৃহস্পতিবার পর্যন্ত দেশে  করোনায় মারা গেছে ৮ হাজার ১০২ জন। তবে মৃতদের অধিকাংশই  পশ্চিমাঞ্চলীয় মহারাষ্ট্রের বাসিন্দা। সেখানে করোনায় মারা গেছে তিন হাজার ৪৮৩ জন।  করোনাভাইরাসের 'হটস্পটে' পরিণত হয়েছে দেশের  বাণিজ্যিক রাজধানীখ্যাত মহারাষ্ট্রের মুম্বাই।

বুধবার করোনা আক্রান্তের সংখ্যায় এই ভাইরাসটির উৎস চীনের হুবেই প্রদেশের উহানকে ছাড়িয়ে গেছে মহারাষ্ট্র। ২৪ ঘণ্টায় নতুন করে তিন হাজার ২৫৪ জন নিয়ে এই রাজ্যে করোনা আক্রান্ত পেরিয়েছে ৯৪ হাজার। এরই মধ্যে মুম্বাইয়ে করোনায় আক্রান্ত হয়েছে ৫২ হাজার ৬৬৭ এবং মারা গেছে এক হাজার ৮৫৭ জন।

এই রাজ্যে করোনাভাইরাসের 'কমিউনিটি' সংক্রমণ শুরু হয়েছে বলে বিশেষজ্ঞরা দাবি করলেও মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন সরকার তা অস্বীকার করেছে। ভারতে তৃতীয় সর্বোচ্চ করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে রাজধানী দিলিতে। ভারতে করোনায় আক্রান্ত দুই লাখ ৮০ হাজারের কাছাকাছি পৌঁছালেও এরই মধ্যে  সুস্থ হয়ে উঠেছে প্রায় অর্ধেক রোগী। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তদের মধ্যে এক লাখ ৪১ হাজার ২৯ জন সুস্থ হয়ে উঠেছে।

No comments:

Post a comment

loading...