Friday, 26 June 2020

দেশে বার বার মৃদু ভূমিকম্প ভালো লক্ষণ নয় , বড় ভূমিকম্পের ইঙ্গিত

ওয়েব ডেস্ক ২৬ শে  জুন  ২০২০:ভারতে গত পাঁচ দিনে কয়েক দফা ভূকম্পনে রীতিমতো আতঙ্ক সৃষ্টি হয়েছে। গত ২১ জুন থেকে আজ ২৫ জুন (বৃহস্পতিবার) পর্যন্ত এ নিয়ে পাঁচবার কেঁপে উঠেছে  মিজোরাম । পাশাপাশি নাগাল্যান্ড এবং জম্মু-কাশ্মীরেও একাধিকবার ভূকম্পন অনুভূত হয়েছে। মিজোরামে গতকাল বুধবার দিবাগত রাত ১টা ১৪ মিনিটে ভূকম্পন অনুভূত হয়। স্থানীয় চাম্পাই জেলা থেকে ২১ কিলোমিটার দক্ষিণে ছিল ওই ভূমিকম্পের উৎসস্থল। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৪ দশমিক ৫।
এর আগে গতকাল বুধবার দুদফা কেঁপে উঠেছিল মিজোরামের মাটি। গতকাল বুধবার সকাল ও দুপুরে ভূমিকম্প অনুভূত হয় সেখানে। গতকালের ভূমিকম্পের উৎসস্থলও ছিল মিজোরামের চাম্পাই জেলার ৩১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪ দশমিক ১।
মিজোরামে বারবার ভূমিকম্পে উদ্বেগ প্রকাশ করেছেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মিজোরামকে সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন তাঁরা।

এদিকে গত রোববার ও সোমবারও ভূকম্পন অনুভূত হয় মিজোরামে। বারবার মিজোরামে ভূমিকম্পের ফলে বেশ কিছু রাস্তায় ফাটল ধরেছে বলে জানা গেছে।

অন্যদিকে, গত রোববার  আসাম রাজ্যের গুয়াহাটিসহ একাধিক স্থানে ভূমিকম্প হয়। মেঘালয়, মণিপুর ও মিজোরাম রাজ্যেও হয় ভূকম্পন। গত রোববার বিকেল ৪টার ওই ভূমিকম্পের উৎসস্থল ছিল মিজোরামের আইজল। গত রোববারের ভূকম্পনের তীব্রতা ছিল ৫ দশমিক ১। অন্যদিকে, গত ১৪ জুন থেকে ১৫ জুন পর্যন্ত তিনবার কেঁপে ওঠে ভারতের গুজরাট রাজ্যও। গত রোববারও আফটার শক অনুভূত হয়েছে গুজরাটে।

এদিকে  রাজধানী দিল্লি গত দুই মাসে অন্তত ১২ বার কেঁপে উঠেছে। যা অত্যন্ত উদ্বেগের। বিশেষজ্ঞরা বলছেন, বারবার ভূকম্পন বড় ধরনের ভূমিকম্পের ইঙ্গিত। এদিকে আজ বৃহস্পতিবার ভোররাতে ফের ভূমিকম্প অনুভূত হয় মিজোরামের পার্শ্ববর্তী রাজ্য নাগাল্যান্ডে। আজ ভোররাত ৩টা ৩ মিনিট নাগাদ ৩ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় নাগাল্যান্ডে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, নাগাল্যান্ডের ওখার থেকে নয় কিলোমিটার উত্তর-পশ্চিমে ভূপৃষ্ঠ থেকে ছয় কিলোমিটার গভীরে ছিল এ ভূমিকম্পের উৎসস্থল। তবে এ ভূমিকম্পের প্রভাবে কোনো সম্পদহানি বা হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ভারতজুড়ে বারবার ভূমিকম্পের ফলে বেড়েছে আতঙ্ক। ভূমিকম্পের ভয়াবহ স্মৃতি রয়েছে ভারতের গুজরাট রাজ্যে। শেষবার ২০০১ সালে প্রবল ভূমিকম্প হয় গুজরাটে। এ ছাড়া ১৯১৮ ও ১৯৫৬ সালেও ব্যাপক ভূমিকম্প হয় গুজরাটে। তবে ২০০১ সালের ২৬ জানুয়ারি ৬ দশমিক ৯ মাত্রার কম্পন হয় গুজরাটে, যা স্থায়ী হয়েছিল প্রায় ১০০ সেকেন্ড। সে ভূমিকম্পে কেঁপে উঠেছিল বাংলাদেশ, পাকিস্তান ও নেপালও।       

No comments:

Post a comment

loading...