Friday, 17 July 2020

কর্মী ছাঁটায়ের নতুন পন্থা নিল এয়ার ইন্ডিয়া, অমিত শাহেরা নীরব

ওয়েব ডেস্ক ১৭ই  জুলাই   ২০২০:কর্মী ছাঁটাইয়ের নতুন কৌশল নিয়েছে  রাষ্ট্রীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। সরাসরি চাকরিচ্যুত না করে নির্বাচিত ‘অযোগ্য’ কর্মীদের অনির্দিষ্টকালের ছুটিতে পাঠাচ্ছে সংস্থাটি। বেতনহীন এ ছুটির মেয়াদ পাঁচ বছরও হতে পারে। ইতোমধ্যেই এ সংক্রান্ত একটি প্রস্তাব পাঠানো হয়েছে এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের (সিএমডি) কাছে।
সূত্রের খবর অনুযায়ী , বেশ কয়েকটি বিষয়ের ওপর ভিত্তি করে অযোগ্য কর্মীদের তালিকা করবে এয়ার ইন্ডিয়া। এর মধ্যে রয়েছে কর্মীদের সুস্থতা, দক্ষতা, কার্যকারিতা, কাজের মান, অতীতে কাজের খতিয়ান প্রভৃতি।
উল্লেখিত বিষয়গুলো বিবেচনায় প্রতিটি আঞ্চলিক দপ্তরের বিভাগীয় প্রধানরা অযোগ্য কর্মীদের তালিকা তৈরি করবেন। সংস্থাটির সদর দপ্তরে মহাব্যবস্থাপকের (জিএম) কাছে পাঠাতে হবে সেটি। সেখান থেকে তালিকাটি চূড়ান্ত অনুমোদনের জন্য যাবে সিএমডির কাছে।

ইতোমধ্যে এয়ার ইন্ডিয়ার প্রতিটি অফিসে এ নোটিশ পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, যেকোনও কর্মীকেই পাঁচ বছরের বেতনহীন ছুটিতে পাঠানো হতে পারে। সংস্থাটির আঞ্চলিক কর্মকর্তাদের এই বিষয়ে অবগত করা হয়েছে।

জানা গেছে, করোনাভাইরাস মহামারির কারণে বেশ ক্ষতির মুখে রয়েছে এয়ার ইন্ডিয়া। আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ। অভ্যন্তরীণ কিছু ফ্লাইট চললেও তাতে লাভের মুখ দেখছে না প্রতিষ্ঠানটি। ক্ষতি পোষাতে এয়ার ইন্ডিয়াকে বেসরকারিকরণের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। এবার কর্মীর সংখ্যাও কমানোর পথ ধরল সংস্থাটি।

No comments:

Post a comment

loading...