Wednesday, 29 July 2020

ঋতু বা মৌসুমে করোনার ফিরে আসা কঠিন :হু

ওয়েব ডেস্ক ২৯শে জুলাই ২০২০: করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত বিশ্ব। প্রতিদিন আক্রান্তের পাশাপাশি অসংখ্য লোক মৃত্যুর মিছিলে যুক্ত হচ্ছে। সবকিছু যেন থমকে গেছে। বিজ্ঞানীরা দিনরাত চেষ্টা করে যাচ্ছেন, যাতে একটি প্রতিষেধক আবিষ্কার করে মানবজাতিকে এই ভয়ংকর ভাইরাসের তাণ্ডব থেকে রক্ষা করা যায়। তবে এখন পর্যন্ত এ ব্যাপারে চূড়ান্ত সফলতা আসেনি।
তবে এই ভয়ংকর অবস্থার মধ্যেও একটি সুখবর দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। জাতিসংঘের এই অঙ্গ সংস্থাটি বলছে, করোনার মহামারিতে বিশ্ব আজ বিপর্যস্ত। তবে এই কোভিড-১৯ যদি একবার বিদায় নেয়, তাহলে প্রতিবছর আর ফিরে আসবে না। অর্থাৎ ইনফ্লুয়েঞ্জার মতো প্রতি বছর নির্দিষ্ট ঋতুতে এটি হাজির হবে না।


সংস্থাটির মুখপাত্র ড. মার্গারেট হ্যারিস মঙ্গলবার জেনেভায় এক ভার্চুয়াল ব্রিফিংয়ে বলেন, মানুষ এখনো ঋতু বা মৌসুম নিয়ে চিন্তা-ভাবনা করছে। কিন্তু আমাদের জানা দরকার যে, এটি একটি নতুন ভাইরাস। এটি ভিন্ন রকম আচরণ করছে।
করোনার সংক্রমণ নিয়ে তিনি বলেন, এটি (কোভিড-১৯) একটি বিশাল তরঙ্গ এবং তা ‘ভয়ংকর’ হচ্ছে। এর সংক্রমণ কমছে-বাড়ছে। তবে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো, এটির সংক্রমণ একবার শূন্যে পৌঁছলে তা আপনার পায়ের নিচে গড়াগড়ি খাবে।

ব্রিফিংয়ে মার্গারেট হ্যারিস পৃথিবীর উত্তরাঞ্চলীয় দেশগুলোতে সংক্রমণ কমায় আত্মতুষ্টিতে না ভোগার বিষয়ে সতর্ক করেন। বরং যথাযথ ব্যবস্থা নিতে হবে যাতে ভাইরাস ফের ছড়িয়ে পড়তে না পারে।

গত বছরের শেষ দিকে চীনের উহানে শুরু হয় করোনার সংক্রমণ। আস্তে আস্তে তা প্রায় গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে বিশ্বে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে প্রায় ১ কোটি ৬৬ লাখ মানুষ। এর মধ্যে মারা গেছে ৬ লাখ ৫৭ হাজারের বেশি মানুষ। তবে ইতোমধ্যে এক কোটির বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছে।

No comments:

Post a comment

loading...