Wednesday, 15 July 2020

বাণিজ্যের হাতছানিতেই কাশ্মীর খুলে দিল বিজেপি প্রশাসন, পর্যটকদের জন্য

ওয়েব ডেস্ক ১৫ই  জুলাই   ২০২০:মহামারী করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে খুলে দেয়া হচ্ছে পৃথিবীর ভূ-স্বর্গখ্যাত অঞ্চল  কাশ্মীর। যদিও করোনা সংক্রমণ বাড়তে থাকায় দেশের  অনেক রাজ্যেই নতুন করে লকডাউন শুরু হচ্ছে।
আজ মঙ্গলবার (১৪ জুলাই) থেকে পর্যায়ক্রমে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে কাশ্মীর। তবে পর্যটকদের জন্য বেশ কয়েকটি শর্ত জারি করেছে স্থানীয় প্রশাসন। গতকাল এক সরকারি বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে।
সরকারি নির্দেশনা অনুযায়ী, শুধু বিমানে করে যেসব পর্যটক আসবেন, তারাই কাশ্মীরে থাকার অনুমতি পাবেন। তবে কাশ্মীরে পৌঁছানোর আগে হোটেল বুকিংয়ের কনফার্মেশন থাকতে হবে। বিমানবন্দরে পৌঁছানোর পর সে প্রমাণ দেখাতে হবে প্রশাসনকে। যত দিন কাশ্মীরে পর্যটকরা থাকবেন, তত দিনের বুকিং অগ্রিম করে রাখতে হবে। এ ছাড়া পর্যটকদের ফেরার টিকেটও করা থাকতে হবে।

জম্মু-কাশ্মীরে পৌঁছানোর পরই পর্যটকদের করোনা পরীক্ষা করা হবে। এছাড়া কাশ্মীরে পৌঁছানোর আগেই হোটেল বা ট্রাভেল এজেন্সির মাধ্যমে বেড়ানোর জন্য গাড়ির বুকিংও করে রাখতে হবে। এর জন্য কাশ্মীর পর্যটন দপ্তরের ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে। তবে ৬৫ বছরের বেশি বয়সী পর্যটকদের এখনই জম্মু-কাশ্মীরে না আসার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া সরকারি নির্দেশনা না মানলে পর্যটকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানা গেছে।

No comments:

Post a comment

loading...