Wednesday, 8 July 2020

আগামীকাল থেকে আবার লকডাউন শুরু পচিমবাংলায়

ওয়েব ডেস্ক ৮ই  জুলাই   ২০২০:৯ জুলাই, বৃহস্পতিবার বিকেল ৫ টা থেকে কলকাতা সহ রাজ্যের বেশ কিছু জায়গায় ফের শুরু হচ্ছে লকডাউন। আনলক পর্বে সংক্রমণ বেড়ে যাওয়াতেই এই পদক্ষেপ নবান্নের। তবে নয়া লকডাউন পর্বের জন্য নিয়মের কিছু অদলবদল করা হয়েছে। বদলে গিয়েছে কনটেইনমেন্টের সংজ্ঞাও। এক নজরে দেখে নিন, বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা নব পর্যায়ের লকডাউনে কীসের উপর থাকছে বিধিনিষেধ।
শহরের মধ্যে কোনও ছোট এলাকা থেকে একাধিক সংক্রমণের ঘটনা ঘটলে সেখানে নতুন করে লকডাউন জারি হবে। গত কয়েক সপ্তাহ ধরে বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছিল। কনটেইনমেন্টের বহরও কমিয়ে আনা হয়েছিল।
এর আগে প্রশাসন শুধুমাত্র পজিটিভ কেসের ঠিকানা (ফ্ল্যাট বা বাড়ি) সিল করে দিচ্ছিল। কিন্তু আশেপাশের মানুষের জীবনযাত্রা স্বাভাবিকই ছিল। কিন্তু ৭ জুলাই, মঙ্গলবারের নবান্নের নির্দেশিকা বলছে বৃহত্তর কনটেইনমেন্ট জোনের কথা।
নির্দেশিকা অনুযায়ী, বর্তমান কনটেইনমেন্ট জোনের সঙ্গে মিলে যাবে বর্তমান বাফার জোন। দুইয়ে মিলে তৈরি হবে বৃহত্তর কনটেইনমেন্ট জোন। এই বৃহত্তর কনটেইনমেন্ট জোনে কঠোর লকডাউন চলবে।
স্বরাষ্ট্র সচিব আলাপন ব্যানার্জির সাক্ষর করা সরকারি নির্দেশিকায় স্পষ্ট বলা আছে, কনটেইনমেন্ট জোনের মধ্যে সরকারি-বেসরকারি সমস্ত অফিস, জরুরি পরিষেবা নয় এমন কাজ, জমায়েত, গণপরিবহণ, সমস্ত মার্কেটিং, শিল্প সংস্থা বা বাণিজ্যিক সংস্থার কাজকর্ম বন্ধ থাকবে।
কলকাতা পুরসভা জানাচ্ছে, বাফার এরিয়া বিভিন্ন এলাকা ভেদে বদলে যেতে পারে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, কোনও হাউজিং কমপ্লেক্সের একটি ফ্ল্যাট থেকে সংক্রমণের খবর পাওয়া গেলে বাফার এলাকা হবে গোটা হাউজিং কমপ্লেক্সটি। আর যদি সংক্রমিত একটি স্ট্যান্ড অ্যালোন বিল্ডিংয়ের বাসিন্দা হন, সেক্ষেত্রে চারপাশের ১০ টি বাড়ি বাফার এলাকার মধ্যে পড়বে। যদি কোনও ঘিঞ্জি বা বস্তি এলাকায় কোনও সংক্রমিতের সন্ধান পাওয়া যায় তাহলে? পুরসভা জানাচ্ছে সেক্ষেত্রে পুরো বস্তিটিকেই বাফার এরিয়া হিসেবে ধরা হবে।
মঙ্গলবার নবান্নের নির্দেশিকা বলছে, এবার থেকে বাফার জোন আলাদা করে হবে না। তার বদলে তা বৃহত্তর কনটেইনমেন্ট জোনের অন্তর্গত হবে। ফলে কনটেইনমেন্টে লকডাউনের যে নির্দেশিকা তা বৃহত্তর কনটেইনমেন্ট জোনেও কঠোরভাবে পালিত হবে।
মঙ্গলবার জারি করা সরকারি নির্দেশিকা অনুযায়ী, প্রতিটি জেলার বৃহত্তর কনটেইনমেন্ট জোনের তালিকা সংশ্লিষ্ট জেলার সরকারি ওয়েবসাইটে প্রকাশিত হবে। এছাড়াও এগিয়ে বাংলা ওয়েবসাইটে তথ্য পাওয়া যাবে এই ঠিকানায়, https://www.wb.gov.in/index.aspx
এগিয়ে বাংলা ওয়েবসাইটের হোমপেজে গিয়ে কনটেইনমেন্ট জোনের জেলাওয়াড়ি তালিকায় ক্লিক করুন। সেখানে নিজের জেলা বেছে নিয়ে দেখুন আপনার বাড়ি বা অফিস কনটেইনমেন্ট জোনের মধ্যে পড়ছে কিনা।
কলকাতা পুর এলাকার কনটেইনমেন্ট জোনের তালিকা কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন (KMC) এর ওয়েবসাইটে পাওয়া যাবে। https://www.kmcgov.in/KMCPortal/jsp/KMCPortalHome1.jsp
হোম পেজের ডান দিকে ফিরহাদ হাকিমের ছবির ঠিক নীচে ক্যুইক লিঙ্কের মেনু দেওয়া আছে। সেখানে প্রথম বিষয় কলকাতা কনটেইনমেন্ট এরিয়া। সেখানেই শহরের সমস্ত কনটেইনমেন্ট জোনের তালিকা মিলবে।

No comments:

Post a comment

loading...