Wednesday, 8 July 2020

আরব দুনিয়ার অনেক নেতাই আছেন যারা ভেতরে ভেতরে ইস্রাইলি পদক্ষেপ কে সমর্থন করে জানাচ্ছে হায়োম

ওয়েব ডেস্ক ৮ই  জুলাই   ২০২০: পশ্চিম তীরে ফিলিস্তিন অধ্যুষিত অঞ্চল ও জর্ডান ভ্যালি দখলের ইসরায়েলি পরিকল্পনায় অধিকাংশ আরব নেতার সমর্থন আছে। এমনটি দাবি করছে ইসরায়েলি গণমাধ্যম হায়োম।মিডেল ইস্ট মনিটরের বরাতে জানা যায়, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে হায়োমের সম্পাদকদের। যার কারণে প্রায়ই এই গণমাধ্যম নেতানিয়াহুর বিভিন্ন প্রোপ্যাগান্ডা ছড়াতে সাহায্য করে। নতুন এক প্রতিবেদনে ইসরায়েলের বিভিন্ন রাজনৈতিক দলের বরাত দিয়ে তারা জানায়, বিভিন্ন আরব রাষ্ট্র ও নেতারা তাদের সমর্থনে আছে।
ইসরায়েলি গণমাধ্যমটি দাবি করছে, মিশর, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ গালফ অঞ্চলের বেশ কিছু আরব রাষ্ট্র দখল পরিকল্পনার সঙ্গে একমত। তারা মূলত একটি লোক দেখানো প্রতিবাদের প্রস্তুতি নিচ্ছে, যা পশ্চিম তীর দখলের পর করা হবে। ইসরায়েলি পরিকল্পনা বাস্তবায়নের পর তারা নামেমাত্র এই পদক্ষেপের নিন্দা ও সমালোচনা করবে। মূলত ইসরায়েলের সঙ্গে তাদের মতের কোনো অমিল নেই।
প্রতিবেদনে আরো বলা হয়, যদি এই পদক্ষেপের কারণে পশ্চিম তীরে অশান্তি শুরু হয় তখন আরব রাষ্ট্রগুলো তাদের পরিকল্পনা পরিবর্তন করে অশান্তি দমন করবে। তারা সে সময় ইসরায়েলি পদক্ষেপের তীব্র সমালোচনা ও বিপক্ষে অবস্থান করার নাটক করবে।

আরব অঞ্চলের মধ্যে জর্ডান ইসরায়েলের বিরোধিতা করছে উল্লেখ করে বলা হয়, দখল পরিকল্পনার বিরোধিতা করছে শুধু জর্ডান ও দেশটির বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ।

নেতানিয়াহুর পরিকল্পনা অনুযায়ী গত ১ জুলাই পশ্চিম তীর দখলের পরিকল্পনা হলেও তা কার্যকর হয়নি। ইসরায়েলি প্রধানমন্ত্রী সেদিন জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা প্রক্রিয়াধীন থাকায় তারা এই কার্যক্রম বাস্তবায়ন করতে পারেননি। মার্কিনিরা সবুজ সংকেত দিলেই তারা কাজে নেমে যাবেন।



No comments:

Post a comment

loading...