Wednesday, 22 July 2020

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলিকে ঢালাও বেসরকারিকরণের পথে নিয়ে যাচ্ছে মোদী সরকার

ওয়েব ডেস্ক ২২ শে জুলাই  ২০২০:অর্ধেকেরও বেশি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের পরিকল্পনা করছে ভারত। সূত্রের খবর অনুসারে সরকার রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা পাঁচে নামিয়ে আনার খসড়া তৈরি শেষে তা মন্ত্রিসভায় তোলা হবে।সরকারি এক কর্মকর্তা জানায়, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার এই পরিকল্পনার অংশ হিসেবে প্রথম দফায় ব্যাংক অব ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক, ইউসিও ব্যাংক, ব্যাংক অব মহারাষ্ট্র এবং পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাংকের বেশিরভাগ শেয়ার বিক্রি করা হবে।বর্তমানে ভারতে রাষ্ট্রমালিকাধীন ব্যাংকের সংখ্যা ১২টি।
মোদি সরকারের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘সরকারি পরিকল্পনা হচ্ছে, রাষ্ট্রমালিকাধীন ব্যাংকের সংখ্যা ৮  থেকে ৫টিতে নামিয়ে আনা।বেসরকারিকরণের নতুন যে প্রস্তাবনার খসড়া সরকার তৈরি করছে, এটি তারই অংশ বলে জানান তিনি।

পরিকল্পনাটি এখন খসড়া আকারে রয়েছে। খসড়াটি চূড়ান্ত হওয়ার পর অনুমোদনের জন্য তা মন্ত্রিসভায় তোলা হবে। সরকারি এই পরিকল্পনার বিষয়ে অবগত হওয়ার পর রয়টার্সের পক্ষ থেকে ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ে যোগাযোগ করা হলে সেখান থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করতেই কেউ রাজি হয়নি।

করোনার আগে থেকেই ভারতের অর্থনীতির অবস্থা নিম্নগামী । তাই সরকার তহবিল সংগ্রহের লক্ষে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোকে বেসরকারিকরণের পরিকল্পনা করছে।

এছাড়া সরকারি বিভিন্ন কমিটি এবং রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়াও ভারতে রাষ্ট্রমালিকাধীন ব্যাংকের সংখ্যা পাঁচের বেশি হওয়া উচিত নয় বলে সুপারিশ করেছে।

No comments:

Post a comment

loading...