Thursday, 16 July 2020

২০০ কোটি জন সংখ্যার হদিশ থাকবেনা ২১০০ তে

ওয়েব ডেস্ক ১৬ই  জুলাই   ২০২০:জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী ২১০০ সালে বিশ্বের সর্বমোট জনসংখ্যা হবে এক হাজার ৮০ কোটি। কিন্তু নতুন এক গবেষণা বলছে, সে সময়ে জাতিসংঘের হিসেব থেকে ২০০ কোটি কম থাকবে বিশ্বের জনসংখ্যা। গবেষণাটি করেছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের গবেষকরা। সম্প্রতি বিখ্যাত মেডিকেল জার্নাল ল্যানসেটে যা প্রকাশিত হয়েছে।
সেখানে দেখা যায়, ২১০০ সালের আগেই কমপক্ষে ২০টি রাষ্ট্রের জনসংখ্যা অর্ধেক হয়ে যাবে। এরমধ্যে উল্লেখযোগ্য জাপান, স্পেন, ইতালি, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, পোল্যান্ড।
আগামী ৮০ বছরে সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ চীনের জনসংখ্যা উল্লেখযোগ্য হারে কমে আসবে। জানা যায়, এই সময়ের মধ্যে দেশটির জনসংখ্যা ১৪০ কোটি থেকে কমে প্রায় অর্ধেক ৭৩ কোটিতে নেমে আসবে।

তবে এর বিপরীত অবস্থাও দেখা যাবে। এই সময়ে বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের জনসংখ্যা কয়েকগুণ বেড়ে যাবে।

ল্যানসেটে প্রকাশিত গবেষণা বলছে, ২১০০ সালে আফ্রিকান দেশগুলোতে জনসংখ্যা ৩ গুণ বৃদ্ধি পাবে। সবচেয়ে বেশি বৃদ্ধি পাবে নাইজেরিয়ায়।
বিষয়টি মূল্যায়ন করতে গিয়ে গবেষণায় নেতৃত্ব দেয়া গবেষক ক্রিস্টোফার মুরে বলেন, বিশ্বের জনসংখ্যা যে হারে বাড়ার কথা ছিল তা হচ্ছে না। এটি অবশ্যই পরিবেশের জন্য ভালো কিছু। খাদ্যের ওপর চাপ কমবে। বাতাসে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণও কম থাকবে।

তিনি বলেন, আফ্রিকান অঞ্চল বাদে অধিকাংশ রাষ্ট্রেই জনসংখ্যা কমবে। যার কারণে সেসব দেশের অর্থনীতি ছোট হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। কর্মসংস্থানও কমে যাবে।

তিনি আরো বলেন, জাতিসংঘের হিসেব অনুযায়ী ২১০০ সালে বিশ্বের সর্বোমোট জনসংখ্যা হবে ১ হাজার ৮০ কোটি। কিন্তু আমরা হিসেব করে বের করলাম সেই সংখ্যায় বিশ্বের জনসংখ্যা হবে ৮৮০ কোটি।

No comments:

Post a comment

loading...