Friday, 24 July 2020

মহাকাশে স্যাটেলাইট বিধ্বংসী অস্ত্র পরীক্ষার অভিযোগ রাশিয়ার বিরুদ্ধে

ওয়েব ডেস্ক ২৪শে জুলাই  ২০২০:রাশিয়া মহাকাশে স্যাটেলাইট বিধ্বংসী অস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে অভিযোগ তুলেছে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র।এ নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, সম্প্রতি যা ব্যবহার করা হয়ে তা দেখে মনে হচ্ছে সেগুলো স্যাটেলাইট বিধ্বংসী অস্ত্র । এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, মহাকাশে রাশিয়ার যন্ত্রপাতি পরীক্ষা করার জন্য তারা নতুন একটি প্রযুক্তির ব্যবহার করেছে।
এদিকে যুক্তরাজ্যও রাশিয়ার বিরুদ্ধে মহাকাশে অস্ত্র পরীক্ষার অভিযোগ এনেছে। তবে রাশিয়ার মহাকাশে পরীক্ষামূলক উৎক্ষেপণ নিয়ে এই প্রথম অভিযোগ তুললো যুক্তরাজ্য। আর এই অভিযোগ এমন একটা সময় উঠলো যখন ব্রিটিশ পার্লামেন্টের নিরাপত্তা ও গোয়েন্দা সংক্রান্ত ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি কমিটির (আইএসসি) এক রিপোর্টে উঠে আসে যে রাশিয়া যুক্তরাজ্যকে পশ্চিমা দুনিয়ার সবচেয়ে বড় লক্ষ্যবস্তুর একটি বলে মনে করে।

বর্তমান বিশ্বে তথ্য সংগ্রহ, যোগাযোগ, যাতায়াতের ক্ষেত্রে দিক নির্দেশনা ও পূর্বাভাস দেয়ার মত কাজে স্যাটেলাইটের ওপর নির্ভরতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, তাই অ্যান্টি-স্যাটেলাইট অস্ত্রের প্রতি আগ্রহও বাড়ছে।

এই ধরণের অস্ত্র নিষিদ্ধ করা সংক্রান্ত কোনো চুক্তি বা আন্তর্জাতিক নিষেধাজ্ঞা না থাকলেও বেশ কয়েকটি দেশ এই ধরণের সমঝোতা করার আহ্বান জানিয়ে আসছে।

No comments:

Post a comment

loading...