Wednesday, 29 July 2020

ধর্মীয় ভাবাবেগের কথা মাথায় রেখেই কিছু পরিবর্তন লোকডাউনে

ওয়েব ডেস্ক ২৯শে জুলাই ২০২০: করোনা পরিস্থিতি মোকাবিলায় রাজ্য সরকার সপ্তাহে দু’দিন সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত ইতিমধ্যেই নিয়েছে। মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে ঘোষণা করেন ৩১ শে অগাস্ট প‌র্যন্ত চলবে লকডাউন। তবে মঙ্গলবার রাতে ফের কিছু পরিবর্তন হল লকডাউনের সূচীতে। পূর্ব সূচী অনু‌যায়ী, ২ এবং ৫ই অগাস্ট, ৮ ও ৯ অগাস্ট, ১৬ ও ১৭ই অগাস্ট, ২২ ও ২৩ অগাস্ট, এবং ২৯ ও ৩০ অগাস্ট সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।
তবে মঙ্গলবার রাতেই রাজ্য স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে ট্যুইট করে জানানো হয়, ধর্মীয় অনুষ্ঠানের কথা মাথায় রেখে, সাধারণ মানুষের ভাবাবেগের গুরুত্ব বুঝে আগামী ২ ও ৫ ই অগাস্ট থাকবেনা লকডাউন। বাকি দিন গুলি অপরিবর্তিত থাকবে।
এর সাথে মুখ্যমন্ত্রী মঙ্গলবার বৈঠকে জানান, করোনা পরিস্থিতির কারণে স্কুল কলেজ খোলা হচ্ছেনা এখনই। তবে অগাস্ট মাসের লকডাউনের জেরে ‌যদি করোনা পরিস্থিত খানিকটা নিয়ন্ত্রণে আসে তবে তা প‌র্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আগামী ৫ই সেপ্টেম্বর থেকে সমস্ত বীধি নিষেধ মেনে, পুজো প‌র্যন্ত একদিন অন্তর স্কুল কলেজ গুলি খোলার ব্যবস্থা হতে পারে। তবে এই সিদ্ধান্ত সম্পূর্ণ নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।

এর সাথে প্রশাসনের একটি মানবিক সিদ্ধান্তের কথাও বলেছেন তিনি। এইদিন বৈঠকে তিনি জানান, কোনো রোগীর হাসপাতালে মৃত্যু হলে তারপর আর করোনা পরীক্ষা করা হবে না। তবে আইসিএমআরের বীধি মেনে তার দেহ তুলে দেওয়া হবে পরিবারের হাতে। এরফলে মতদেহ নিয়ে রাজ্যের মানুষের ‌যে হয়রানি হচ্ছে তা খানিকটা কমবে বলেই মনে করছেন তিনি।

তবে, ইতিমধ্যেই রাজ্যের করোনা পরিস্থিতিতে দেখা ‌যাচ্ছে খানিকটা ইতিবাচক পরিবর্তন। মঙ্গলবার স্বাস্থ্য দফতরের দেওয়া পরিসংখ্যান অনু‌যায়ী গত ২২৪ ঘন্টায় রাজ্যে নতুন করে আক্রান্তের সংখ্যা ২১৩৪ হলেও, গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ২১০৫ জন করোনা আক্রান্ত। ফলে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৬২,৯৬৪ হলেও বর্তমানে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ১৯,৪৯৩ জন।  সুস্থ হয়েছেন মোট ৪২,০২২ জন। রাজ্যে সুস্থতার হার ৬৬.৭৪ শতাংশ। ‌
তবে মৃত্যু হার নিয়ে এখনও চিন্তায় আছেন চিকিৎসকরা। গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়ছে ৩৮ জনের। এখনও প‌র্যন্ত রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা ১,৪৪৯।

No comments:

Post a comment

loading...