Monday, 24 August 2020

ঝোপ বুঝে কোপ শিবরাজ , ভারতী। এই দিনও কি দেখবার ছিল কংগ্রেসের ?

ওয়েব ডেস্ক ২৪ শে অগাস্ট ২০২০:দলের অন্তর্দ্বন্দ্ব কে শক্ত হাতে দমন করতে স্থায়ী এবং দৃঢ় নেতৃত্বের প্রয়োজন।সোনিয়া গান্ধীকে চিঠিতে সম্প্রতি এমনটাই জানিয়েছেন  কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। তারপরই সোমবার পরিবারতন্ত্রকে কটাক্ষ করে কংগ্রেসের বিরুদ্ধে তোপ দাগলেন প্রবীণ বিজেপি নেতা শিবরাজ সিং চৌহান এবং উমা ভারতী।

জানা গিয়েছে, সোমবার ওয়ার্কিং কমিটির বৈঠকে শুরুতেই এটা নিয়ে প্রথমে সরব হন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। খবরে প্রকাশ তিনি বলেন যারা এই ধরনের চিঠি দিয়েছেন বিজেপির সঙ্গে তাঁদের সকলের সম্পর্ক র‍য়েছে। রাহুলের এই বক্তব্যের পরই যেমন কপিল সিব্বল গোলাম নবী আজাদ সরব হন তেমনই বিজেপির পক্ষ থেকে আক্রমণ শানান শিবরাজ সিং চৌহান এবং উমা ভারতী।

শিবরাজ সিং চৌহান পরিষ্কার বলেন, “এই কংগ্রেসকে কেউ আর বাঁচাতে পারবে না।তিনি জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার উদাহরণ দিয়ে বলেন জ্যোতিরাদিত্য যখন এই নেতৃত্বের বিরুদ্ধে মত প্রকাশ করেছিল তখন তাকে ও বিজেপির ঘনিষ্ঠ বলা হয়েছিল। আসলে এই দলে গান্ধী পরিবারের প্রতি আনুগত্য দেখালেই সেই একমাত্র দলের প্রতি বিশ্বস্ত। যখন জ্যোতিরাদিত্য দলের নেতৃত্বের প্রতি আঙুল তুলেছিল তখন তার দীর্ঘদিনের আনুগত্যের দিকেই প্রশ্ন তুলেছিল এই নেতৃত্বই।


ঠিক তেমনই এখন কপিল সিব্বল গোলাম নবী আজাদ এর মত দীর্ঘদিনের কংগ্রেসের নেতারা এই বিষয়ে প্রশ্ন তুলছেন তখনও একইভাবে তাদেরকে বিজেপি ঘনিষ্ঠ বলে রাজনীতিতে একটা প্রশ্ন চিহ্ন তৈরি করে দেওয়া হচ্ছে। যা যে কোন রাজনৈতিক নেতার পক্ষে সঠিক নয়”।


শিবরাজ সিং চৌহানের মতই একই মত প্রকাশ করেন উমা ভারতী, তিনি বলেন “শতাব্দীপ্রাচীন এই দলটায় বর্তমানে নেহেরু-গান্ধী পরিবারের অস্তিত্ব সংকটের মুখে। কংগ্রেসকে বাঁচাতে হলে নেতৃত্তের এখন বিদেশে তকমা খেলে ফেলে স্বদেশী গান্ধীর পথ অনুসরণ করা উচিত”। দলের বর্তমান নেতৃত্ব সংকট নিয়ে বলতে তিনি বলেন, কংগ্রেস প্রায় শেষ হয়ে গেছে এই দলে এখন কে কোন জায়গায় আছে সেটা কোন গুরুত্ব রাখে না এই দলে প্রবীণ নেতৃত্বের কোন গুরুত্ব নেই।

No comments:

Post a comment

loading...