Friday, 7 August 2020

এবার নারী জওয়ানেরা দেহ তল্লাশিতে নামবে কাশ্মীরে

ওয়েব ডেস্ক ৭ই অগাস্ট ২০২০:বিরোধপূর্ণ কাশ্মীর সীমান্তে নারী ‘জওয়ান’ মোতায়েন করল ভারতীয় সেনা। ভারত-পাকিস্তান সীমান্তে পুরুষদের সঙ্গে নিরাপত্তার দায়িত্ব তুলে নিয়েছেন নারী জওয়ানরা।পাক অধিকৃত কাশ্মীর লাগোয়া সাধনা পাস। সমুদ্রপৃষ্ঠ থেকে যা দশ হাজার ফুট উঁচুতে। এই এলাকার তিথওয়াল ও তংধরের মধ্যে গোটা চল্লিশেক গ্রাম। বিভিন্ন কাজে বহু গাড়ি এপার-ওপার করে। থাকেন প্রচুর স্থানীয় নারী। যাদের সেভাবে তল্লাশি করতে পারেন না পুরুষ জওয়ানরা। এই সুযোগকে কাজে লাগিয়ে জাল নোট, অস্ত্র, মাদক থেকে শুরু করে বোরখার আড়ালে চলে আসে সন্ত্রাসবাদীরাও। এই সমস‌্যা মেটাতেই নারী জওয়ানদের পোস্টিং দেওয়া হয়েছে সাধনা পাসে। 

আপাতত এক নারী অফিসারের নেতৃত্বে নারী  জওয়ানকে মোতায়েন করা হয়েছে এই এলাকায়। যাদের প্রধান কাজ হবে মহিলাদের তল্লাশি করা। পাশাপাশি অস্ত্র, জাল নোটের চোরাচালানেও কড়া নজর রাখার দায়িত্ব পেয়েছেন তারা।

অল্প কয়েকদিনের মধ্যেই নিজেদের গুণে স্থানীয়দের সঙ্গে মিশে গিয়েছেন ‘রাইফেল উইমেন’রা। যেখানে তাদের ডিউটি করার সঙ্গেই দেখা গেছে স্থানীয়দের সঙ্গে হাসিখুশিভাবে কথা বলতে। পুরুষ জওয়ানদের রাখি বেঁধে দিতে। ‘মায়ের জাত’কে পেয়ে অনেকটাই সহজ হয়েছেন স্থানীয়রা।

No comments:

Post a comment

loading...